Home /News /south-bengal /
West Bengal government warns DVC: বর্ষায় বন্যা নিয়ে চাপানউতোর চায় না নবান্ন, আগেভাগে সতর্ক করা হল ডিভিসি-কে

West Bengal government warns DVC: বর্ষায় বন্যা নিয়ে চাপানউতোর চায় না নবান্ন, আগেভাগে সতর্ক করা হল ডিভিসি-কে

বর্ষায় বন্যা পরিস্থিতি এড়াতে চায় রাজ্য সরকার৷

বর্ষায় বন্যা পরিস্থিতি এড়াতে চায় রাজ্য সরকার৷

প্রতিবার-ই ডিভিসির জল ছাড়া কে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য টানাপোড়েন হয়। তার জন্যই এবার বর্ষার আগেই যথেষ্ট তৎপর রাজ্য প্রশাসন।

  • Share this:

#কলকাতা: বর্ষা আসার আগেই ডিভিসি- কে কার্যত সতর্ক করলেন পশ্চিমবঙ্গের মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী। জল ছাড়ার জন্য যাতে কোনওভাবেই এ রাজ্যের সাধারণ মানুষের কোনও অসুবিধা না হয়, তা নিয়ে কড়া মনোভাব নিল নবান্ন।

প্রতিবার-ই ডিভিসির জল ছাড়া কে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য টানাপোড়েন হয়। তার জন্যই এবার বর্ষার আগেই যথেষ্ট তৎপর রাজ্য প্রশাসন। একাধিকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিভিসি-র ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। শুধু তাই নয়, ডিভিসি কেন প্রয়োজনের অতিরিক্ত জল ছাড়ে, তা নিয়ে কেন্দ্রকেও চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: আন্দামান সাগরে নিম্নচাপ ঘনীভূত, ঘূর্ণিঝড় নিয়ে কী পূর্বাভাস ? জেনে নিন

গত বছরই জল ছাড়াকে কেন্দ্র করে রাজ্য সরকার ও ডিভিসি জয়েন্ট অ্যাকশন কমিটি তৈরি করেছে। সেই কমিটিকে গতকাল মুখ্যসচিব নির্দেশ দেন, জল ছাড়া নিয়ে আগে থেকেই সিদ্ধান্ত নিতে হবে। যাতে সাধারণ মানুষের কোনও অসুবিধা না হয়।

আরও পড়ুন: ফের ঝড়ের মুখে বাংলা, নবান্নে বসছে জরুরি বৈঠক! কী নিয়ে আলোচনা?

পাশাপাশি সাইক্লোন সহ বর্ষার মরসুমে কীভাবে বিপর্যয় মোকাবিলা করা হবে, তা নিয়ে শুক্রবারের  বৈঠকে আলোচনা হয়। সূত্রের খবর, বৈঠকে উপস্থিত থেকে নৌবাহিনীর প্রতিনিধিরা মৎস্যজীবীদের সমুদ্রের ট্রলারে করে মাছ ধরতে যাওয়ার বিষয় নিয়ে বেশ কিছু প্রশ্ন তোলেন। একটি নির্দিষ্ট জায়গা থেকে ট্রলারে করে মাছ ধরতে গেলে কোনও সাইক্লোন এলে বার্তা সব ট্রলারের মৎস্যজীবীদের কাছে পাঠানো যায় বলে নৌবাহিনীর সদস্যরা বৈঠকে জানান।

অন্যান্য রাজ্যে সেই সুবিধা থাকলেও এ রাজ্যে সেই সুবিধা না থাকার জেরে অনেক মৎস্যজীবীকে সাইক্লোন আসার আগের মুহূর্তে সেই বার্তা পাঠানো যায় না। এমনটাই এই দিনের বৈঠকে মুখ্যসচিবকে জানান নৌবাহিনীর সদস্যরা।

অন্যদিকে রাজ্যে ফের একটি ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে আবহাওয়া দপ্তরের আধিকারিকরা এ দিন বৈঠকে জানান। সূত্রের খবর, সুন্দরবন লাগোয়া অঞ্চল, উপকূলবর্তী অঞ্চলের সাইক্লোন সেন্টারগুলি যাতে প্রস্তুত থাকে তার নির্দেশ দেন মুখ্যসচিব। পাশাপাশি পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা যাতে থাকে সে বিষয়ে নিশ্চিত করতে বলা হয় সংশ্লিষ্ট জেলার জেলাশাসকদের। অন্যদিকে প্রতিটি জেলা যাতে ইন্টিগ্রেটেড  কন্ট্রোলরুম যাতে খুলে ফেলে মুখ্যসচিব সেই নির্দেশও দেন। জল জমার সঙ্গে যাতে তা বের করা যায় তার জন্য প্রয়োজনীয় নির্দেশ এদিন সব জেলার জেলাশাসকদের দেন মুখ্যসচিব।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: DVC, Monsoon

পরবর্তী খবর