#EgiyeBangla: সিঙ্গুর আন্দোলন স্মরণে ৬ কোটি টাকা ব্যয়ে সৌধ, সৌজন্যে রাজ্য সরকার

নিজস্ব চিত্র

সিঙ্গুর আন্দোলনের ঐতিহ্য অক্ষুণ্ণ রাখতে তৈরি হচ্ছে সিঙ্গুর সৌধ। সিংহেরভেড়ি মৌজায় এই সৌধ তৈরি হচ্ছে ছ’কোটি টাকায়। সিঙ্গুর আন্দোলনের শহিদ তাপসী মালিক-সহ আন্দোলনকারীদের ছবি-সহ বর্ণনা খোদাই করা থাকবে। পর্যটন মানচিত্রেও সিঙ্গুর সৌধকে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। খুশি সিঙ্গুরের কৃষক-সহ স্থানীয় বাসিন্দারা।

  • Share this:

    #সিঙ্গুর: সিঙ্গুর আন্দোলনের ঐতিহ্য অক্ষুণ্ণ রাখতে তৈরি হচ্ছে সিঙ্গুর সৌধ। সিংহেরভেড়ি মৌজায় এই সৌধ তৈরি হচ্ছে ছ’কোটি টাকায়। সিঙ্গুর আন্দোলনের শহিদ তাপসী মালিক-সহ আন্দোলনকারীদের ছবি-সহ বর্ণনা খোদাই করা থাকবে। পর্যটন মানচিত্রেও সিঙ্গুর সৌধকে যুক্ত করার পরিকল্পনা নিয়েছে প্রশাসন। খুশি সিঙ্গুরের কৃষক-সহ স্থানীয় বাসিন্দারা।

    সিঙ্গুরে দুর্গাপুর এক্সপ্রেসওয়ের পাশে সিংহেরভেড়ি মৌজায় মহাপ্রভু আশ্রম। এখানেই জ্বলজ্বল করবে সিঙ্গুর আন্দোলনের স্মৃতি। সিংহেরভেড়ি মৌজায় মহাপ্রভু আশ্রমে তৈরি হবে মিনার। সিঙ্গুর আন্দোলনের শহিদ তাপসী মালিক-সহ আন্দোলনকারীদের ছবি ও জীবন কাহিনি খোদাই করা থাকবে সিঙ্গুর সৌধে। সম্প্রতি মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে সিঙ্গুর সৌধের জন্য টাকা অনুমোদন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সিদ্ধান্তে সিঙ্গুরের কৃষক ও বাসিন্দারা খুশি।

    - ৬ কোটি টাকা খরচে তৈরি হবে সিঙ্গুর সৌধ - সিংহেরভেড়ি মৌজায় মহাপ্রভু আশ্রমে সিঙ্গুর সৌধ তৈরি হবে - সিঙ্গুর আন্দোলনের শহিদ তাপসী মালিক-সহ আন্দোলনকারীদের ছবি ও জীবন কাহিনি খোদাই করা থাকবে

    সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সিঙ্গুরে গিয়ে মুখ্যমন্ত্রী কৃষকদের হাতে জমির পরচা তুলে দিয়েছেন। গোপালনগর মৌজায় সরষে বীজ ছড়িয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সিঙ্গুরের প্রকল্প এলাকায় চাষ দেখতে গিয়ে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন সিঙ্গুর স্মৃতি সৌধ তৈরি হবে। সৌধ তৈরির সিদ্ধান্তে খুশি কৃষক ও স্থানীয় বাসিন্দারা। রাজ্য-সহ দেশের পর্যটন মানচিত্রে সিঙ্গুর সৌধ বিশেষ জায়গা করে নিতে চলেছে।

    সিঙ্গুরের উন্নয়নে একাধিক প্রকল্প নিয়েছে রাজ্য সরকার। বৈদ্যবাটি-তারকেশ্বর রোডের পাশে গোপালনগর এলাকায় তাপসী মালিক কিষাণ মাণ্ডি তৈরি হয়েছে। কৃষকরা জমির উৎপাদিত ফসল বিক্রি করে যথাযথ দাম পাচ্ছেন। ঘনশ্যামপুর গ্রামের কাছে দুর্গাপুর এক্সপ্রেসওয়ের পাশে সিঙ্গুর ট্রমা সেন্টারও তৈরি হয়েছে। বাজেমেলিয়া গ্রামে বেড়াবেড়ির দোঁবাধি গ্রাম থেকে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে পর্যন্ত রাস্তার কাজও শুরু হয়েছে ১১ কোটি টাকা খরচে। মুখ্যমন্ত্রীর নির্দেশে ২০১৭ সালের পয়লা জানুয়ারি পাঠ্যবইয়ে ‘সিঙ্গুর আন্দোলন’ অন্তর্ভুক্ত হয়। এবার সিঙ্গুর সৌধও সেই তালিকায় এক সংযোজন।

    First published: