Bengal Election 6th Phase : বঙ্গে এবার ভোট-ষষ্ঠী, লোকসভা ফলের নিরিখে কোন দল কোথায়, রইল তথ্য...

Bengal Election 6th Phase : বঙ্গে এবার ভোট-ষষ্ঠী, লোকসভা ফলের নিরিখে কোন দল কোথায়, রইল তথ্য...

এই ষষ্ঠ দফায় উত্তর ২৪ পরগনা জেলার ১৭টি, নদিয়া জেলার ৯টি, পূর্ব বর্ধমান জেলার ৮টি আসন এবং উত্তর দিনাজপুর জেলার সব কেন্দ্রেই হবে ভোটগ্রহণ।

এই ষষ্ঠ দফায় উত্তর ২৪ পরগনা জেলার ১৭টি, নদিয়া জেলার ৯টি, পূর্ব বর্ধমান জেলার ৮টি আসন এবং উত্তর দিনাজপুর জেলার সব কেন্দ্রেই হবে ভোটগ্রহণ।

  • Share this:

    কলকাতা : বাংলার রাজনীতিতে কার্যত 'গেম চেঞ্জার' ২০১৯ এর লোকসভা নির্বাচন। এই নির্বাচনের ফলাফলই রাতারাতি বদলে দেয় পশ্চিমবঙ্গের রাজনৈতিক দলগুলির অবস্থান। বাম-কংগ্রেসের জায়গায় তৃণমূলের প্রতিপক্ষ হিসেবে হঠাৎই উঠে আসে কেন্দ্রের শাসকদল বিজেপি। আগামী দিনের ভোটের ফলে কিছুটা হলেও লোকসভা নির্বাচনের ছায়া থাকতে পারে বলেই মনে করছেন নির্বাচনী বিশ্লেষকরা। বৃহস্পতিবার ষষ্ঠ দফার ভোটের আগে চলুন একঝলক দেখে নেওয়া যাক এই ৪৩ আসনে কোথায় কোন দল এগিয়ে-কোন দল পিছিয়ে। জেনে নেওয়া যাক পূর্ব বর্ধমান, উত্তর দিনাজপুর, নদিয়া ও উত্তর ২৪ পরগনার এই আসনগুলিতে ২০১৯ লোকসভা ভোটের ফলাফল কেমন ছিল।

     দফা ছয়... দফা ছয়...

    উল্লেখ্য, এই ষষ্ঠ দফায় উত্তর ২৪ পরগনা জেলার ১৭টি, নদিয়া জেলার ৯টি, পূর্ব বর্ধমান জেলার ৮টি আসন এবং উত্তর দিনাজপুর জেলার সব কেন্দ্রেই হবে ভোটগ্রহণ। ৪৩ আসনের এই ভোট গ্রহণ পর্বে চোপড়া, ইসলামপুর, গোয়ালপোখর, চাকুলিয়া, করণদিঘি, হেমতাবাদ , কালিয়াগঞ্জ, রায়গঞ্জ, ইটাহার, করিমপুর, তেহট্ট, পলাশিপাড়া, কালীগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া, কৃষ্ণনগর উত্তর, নবদ্বীপ, কৃষ্ণনগর দক্ষিণ, বাগদায় চলবে ভোট। এদিকে, উত্তর ২৪ পরগনাতে বনগাঁ উত্তর , বনগাঁ দক্ষিণ , গাইঘাটা, স্বরূপনগর , বাদুড়িয়া, হাবরা, অশোকনগর, আমডাঙা, বীজপুর, নৈহাটি, ভাটপাড়া, জগদ্দল, নোয়াপাড়া. বারাকপুর, খড়দহ, দমদম উত্তরে হবে ভোট। এছাড়াও এই ৪৩ আসনের মধ্যে রয়েছে পূর্ব বর্ধমানের ভাতার, পূর্বস্থলী দক্ষিণ, পূর্বস্থলী উত্তর, কাটোয়া, কেতুগ্রাম, মঙ্গলকোট, আউশগ্রাম, গলসি।

    ২০১৯ লোকসভা ভোটের ফলাফলে পূর্ব বর্ধমানের চিত্র :

    পূর্ব বর্ধমান লোকসভা আসনের পূর্বস্থলী দক্ষিণে ২০১৯ লোকসভা ভোটে এগিয়েছিল তৃণমূল। পূর্বস্থলী উত্তর থেকে এগিয়েছিল তৃণমূল। বর্ধমান-দুর্গাপুর লোকসভা আসনের অন্তর্গত ভাতারে তৃণমূল লিড নেয়। অন্যদিকে কাটোয়া আসনে দখল রাখে বিজেপি। গলসি বিজেপি দখল রাখে। যদিও বোলপুর লোকসভা কেন্দ্রের অধীন অনুব্রত-'ডেন' কেতুগ্রামে এগিয়ে ছিল তৃণমূল। একইভাবে মঙ্গলকোট ও আউশগ্রামেও দিন শেষে দাপট ছিল তৃণমূলের।

    ২০১৯ লোকসভা ভোটের ফলাফলে উত্তর দিনাজপুরের চিত্র :

    উত্তর দিনাজপুরেও ছিল হাড্ডাহাড্ডি লড়াই। সেখানে লোকসভা ভোটের নিরিখে রায়গঞ্জ লোকসভা আসনের অধীন ইসলামপুরে তৃণমূল এগিয়ে ছিল। লিড পেয়েছিল গোয়ালপোখর ও চাকুলিয়াতেও। অন্যদিকে করণদিঘি, হেমতাবাদ ও রায়গঞ্জ থেকে দিন শেষে ওড়ে গেরুয়া আবির। তবে দার্জিলিং লোকসভার অন্তর্গত চোপড়ায় পদ্ম নয়, ২০১৯ লোকসভায় এগিয়ে ছিল জোড়াফুল। বালুরঘাট লোকসভার ইটাহারেও লিড ছিল তৃণমূলের। মুর্শিদাবাদ লোকসভার অন্তর্গত করিমপুরেও গড় দখলে রাখতে পেরেছিল রাজ্যের শাসক দল তৃণমূল।

    ২০১৯ লোকসভা ভোটের ফলাফলে নদিয়ার চিত্র :

    লোকসভা ভোটের নিরিখে কৃষ্ণনগর লোকসভার অধীনে তেহট্টে বিজেপি, পলাশিপাড়ায় তৃণমূল ও কালীগঞ্জে তৃণমূল এগিয়েছিল ২০১৯ লোকসভা ভোটে। নদিয়ার নাকাশিপাড়া, চাপড়ায় তৃণমূল গড় ধরে রাখে। রানাঘাট লোকসভার অধীনে নবদ্বীপে তৃণমূল লিড নেয়। অন্যদিকে কৃষ্ণনগর উত্তর ও দক্ষিণে এগিয়ে থাকে বিজেপি। এবার এই কৃষ্ণনগর উত্তর কেন্দ্রেরই প্রার্থী হয়েছেন মুকুল রায়। দীর্ঘ বিরতির পর ফের নির্বাচনী ময়দানে মুকুল। একসময় তৃণমূল থেকে আজ গেরুয়া শিবিরে এই পোড়খাওয়া নেতা। তাঁর প্রতিপক্ষ তৃণমূলের তরফে রাজনীতিতে নবাগতা তারকা প্রার্থী কৌশানী মুখোপাধ্যায়।

    ২০১৯ লোকসভা ভোটের ফলাফলে উত্তর ২৪ পরগনার চিত্র :

    লোকসভা ভোটের নিরিখে বনগাঁ লোকসভার অধীনে থাকা বাগদাতে ২০১৯ ভোটে বিজেপি লিড নেয়, বনগাঁ উত্তর কেন্দ্রেও ছিল একই ছবি। বনগাঁ দক্ষিণে বিজেপির দাপট ছিল লোকসভা ভোটে। স্বরূপ নগরে তৃণমূল লিড পেলেও, গাইঘাটা বিজেপির দখলে ছিল। বসিরহাট লোকসভা কেন্দ্রের অধীনে থাকা বাদুড়িয়াতে তৃণমূল এগিয়ে যায়। বারাসত লোকসভার অধীনে হাবড়াতে বিজেপি, অশোকনগরে তৃণমূল এগিয়ে থাকে। ব্যারাকপুরে লোকসভা ভোটের নিরিখে আমডাঙায় তৃণমূল এগিয়ে যায়। কিন্তু শিল্প অঞ্চল হিসেবে খ্যাত ব্যারাকপুর, বীরপুর, নৈহাটি, ভাটপাড়া ও জগদ্দলে ঝোড়ো ব্যাটিং করে বিজেপি। অন্যদিকে নোয়াপাড়ায় এগিয়ে তৃণমূল। বিজেপি এগিয়ে যায়। খড়দহ ও দমদম উত্তরে গড় ধরে রাখতে পেরেছিল তৃণমূল শিবির। প্রসঙ্গত এখানেই এবার তৃণমূলের প্রার্থী হয়েছেন সদ্য তৃণমূলে যোগ দেওয়া পরিচালক রাজ্ চক্রবর্তী, বিজেপির তুরুপের তাস মুকুল পুত্র শুভ্রাংশু রায়। তবে শেষ পর্যন্ত পালের হাওয়া কোন দিকে যায় তা জানতে অবশ্য অপেক্ষা করতে হবে ২ মে অব্দি।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    লেটেস্ট খবর