Bengal Election Phase 3 'অশান্তির তৃতীয়া' : কমলো ভোটের হার! আধাসেনা,পুলিশের প্রশংসায় পঞ্চমুখ কমিশন

Bengal Election Phase 3 'অশান্তির তৃতীয়া' : কমলো ভোটের হার! আধাসেনা,পুলিশের প্রশংসায় পঞ্চমুখ কমিশন

সন্তুষ্ট কমিশন Photo - File Photo

কমিশনের তরফে জানান হয় ৬টা পর্যন্ত ভোট পড়েছে ৭৭.৬৮ শতাংশ। তৃতীয় দফায় হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগণার মোট ৩১টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়।

  • Share this:

#কলকাতা : অশান্তির নিরিখে আগের দুই দফাকে বেশ অনেকটা পেছনে ফেলল তৃতীয় দফা। দিনভর চলল অশান্তি। তারই মধ্যে ভোটদান প্রক্রিয়া। তবে আগের দুই দফার তুলনায় ভোটের হার খানিকটা কম এই তৃতীয় দফায়। ৬টা পর্যন্ত ভোট পড়ল প্রায় ৭৮%। তবে এদিন দিন শেষে আধাসেনা ও পুলিশের ভূমিকার ভূয়সী প্রশংসা করল নির্বাচন কমিশন। বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে জানান "তৃতীয় দফা ভোটে আধাসামরিক বাহিনী খুবই ভাল কাজ করেছে।"

বাংলার আট দফা নির্বাচনের তৃতীয় দফায় হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগণার মোট ৩১টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হয়। এর মধ্যে ছিল দক্ষিণ ২৪ পরগণার ১৬টি হাওড়ার ৭টি ও হুগলির ৮টি আসন। মঙ্গলবার সকাল থেকেই দফায় দফায় অশান্তির আবহেই রাজ্য বিধানসভা নির্বাচনের তৃতীয় দফা ভোটগ্রহণ চলে।

দিনশেষে কমিশনের তরফে জানান হয় ৬টা পর্যন্ত ভোট পড়েছে ৭৭.৬৮ শতাংশ। জেলাভিত্তিক সর্বশেষ ভোটদানের হার হুগলিতে, ৭৯.৬৩ শতাংশ, হাওড়ায় ৭৭.৯৩ শতাংশ। দক্ষিণ ২৪ পরগনাতে অভিষেক গড়ে ভোট পড়েছে ৭৬.৬৮ শতাংশ। উল্লেখ্য, দ্বিতীয় দফায় হাইভোল্টেজ ভোটেও চার জেলা মিলিয়ে গড় ভোটদানের হার ছিল ৮৬.১১ শতাংশ। আর প্রথম দফায় ভোটের হার ছিল ৮০ শতাংশ। সেই দিক থেকে ভোটদানের হার বেশ খানিকটা ধাক্কা খেল তৃতীয় দফায়।

যদিও কমিশনের তরফ থেকে বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে এদিন জানান, ভোট-প্রক্রিয়া মোটের ওপর সুষ্ঠুভাবেই হয়েছে তৃতীয় দফায়। পুলিশ ও আধাসেনার ভূমিকার উচ্ছসিত প্রশংসা করে বিবেক বলেন "কোথাও ভোটগ্রহণ বন্ধ হয়নি। কয়েকটি বিচ্ছিন্ন অশান্তির ঘটনা ঘটেছে। বিভিন্ন ঘটনায় ইতিমধ্যেই কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। বাকি অভিযুক্তদের খোঁজ চলছে।

এদিকে, এদিন কয়েকজন হেভিওয়েট প্রার্থীর ওপর হামলার অভিযোগ জমা পড়েছে কমিশনে। সেই তালিকায় নাম রয়েছে তৃণমূলের সুজাতা মণ্ডল খাঁ এবং নাজমুল হক এবং নির্মল মাঝির। পাশাপাশি উলুবেড়িয়া দক্ষিণে দলীয় প্রার্থীকে হাসপাতালে দেখতে এসে চড় খেয়েছেন বিজেপি প্রার্থী পাপিয়া অধিকারী। সেক্ষেত্রে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ নিয়ে কমিশনে গিয়েছে বিজেপিও। সবমিলিয়ে বিচ্ছিন্ন হিংসা ও অশান্তির খবরেও ভোটে তৃপ্ত কমিশন। তবে ভোটের হার কমে যাওয়ার কারণ খুঁজছে বিশেষজ্ঞ মহল।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published: