Home /News /south-bengal /
Weather Update: চড়া রোদ থেকে রেহাই! তৈরি নিম্নচাপ, দক্ষিণবঙ্গে তুমুল বৃষ্টি কবে থেকে!

Weather Update: চড়া রোদ থেকে রেহাই! তৈরি নিম্নচাপ, দক্ষিণবঙ্গে তুমুল বৃষ্টি কবে থেকে!

South Bengal Weather Update: কড়া রোদে পুড়ছে চামড়া! দক্ষিণবঙ্গের আবহাওয়ায় কি বদল হবে?

  • Share this:

#কলকাতা: ওড়িশার উপকূলে নিম্নচাপ। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলায় দমকা ঝোড়ো হাওয়া ও পাসিং সাওয়ার রেইন। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা আরও কম। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে আগামী সপ্তাহে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। দু'এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সামান্য সময়ের এই বৃষ্টি হবে পাসিং শাওয়ারের মতো। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে অস্বস্তি থাকবে।

আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস-এর মধ্যে থাকবে।

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশী। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬  ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

আরও পড়ুন- কন্যাশ্রীদের বিনোদনের জন্য তৈরি হচ্ছে কন্যাশ্রী পার্ক ! জানুন বিষয়টা কী?

বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৭ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়েছে ৮.৬ মিলিমিটার।

আগামী চার দিন বৃষ্টির সম্ভাবনা কমবে রাজ্যে। আজ ও কাল বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের উপকূলের জেলায়।

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। পাসিং শাওয়ার বা স্বল্প সময়ের বৃষ্টি হবে কলকাতা, হাওড়া হুগলি এবং ঝাড়গ্রামে।

বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃষ্টি না হলে জলীয় বাষ্প বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই থাকবে।

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। ১৮ জুলাই থেকে বাড়বে বৃষ্টি। উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আগামী সপ্তাহে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জলপাইগুড়ি জেলায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

আপাতত হালকা থেকে মাঝারি বৃষ্টির পরিমাণ কমবে আগামী তিন/চার দিন। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দিনের বেলায়।

দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি- এই পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। নিচের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে কম।

আরও পড়ুন- তালা বন্ধ দাতব্য চিকিৎসা কেন্দ্র, কিন্তু কেন? রহস্য নিয়ে হাওড়ায় শোরগোল

পশ্চিমবঙ্গের উপকূলে মৎস্যজীবীদের জন্য সতর্কতা রয়েছে। ওড়িশা উপকূলে নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল হতে পারে। তাই আলিপুর আবহাওয়া দপ্তরের সর্তকতা  শুক্রবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের প্রবেশে নিষেধাজ্ঞা।

উত্তর বঙ্গোপসাগরে ৪৫ থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

Published by:Suman Majumder
First published:

Tags: Kolkata Weather Forecast, Weather Forecast

পরবর্তী খবর