Home /News /south-bengal /
Cyclone Asani Update: কাল থেকেই শক্তি বাড়াবে অশনি, শুধুই কি বৃষ্টিতে নিস্তার পাবে বাংলা?

Cyclone Asani Update: কাল থেকেই শক্তি বাড়াবে অশনি, শুধুই কি বৃষ্টিতে নিস্তার পাবে বাংলা?

অশনির জেরে উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস৷

অশনির জেরে উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস৷

এখনই নেই ল্যান্ডফলের পূর্বাভাস। ১০ তারিখ সন্ধেবেলায় অভিমুখ পাল্টাবে অশনি। ভারী বৃষ্টির পূর্বাভাস বাংলায়।

  • Share this:

    #কলকাতা: আগামিকালই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি৷ এমনই তথ্য জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর৷ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর অশনি আদৌ বাংলায় আঘাত হানবে কি না, সেই পূর্বাভাস অবশ্য এখনও মেলেনি৷ আজই দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করা ঘূর্ণাবর্তটি গভীর নিম্নচাপে পরিণত হবে৷

    আবহবিদরা জানাচ্ছেন, ৮ তারিখ দ্বিতীয়ার্ধে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে এই নিম্নচাপটি। তারপরে আগামীকাল থেকে শক্তিসঞ্চয় করতে করতে ১০ তারিখে এই ঘূর্ণিঝড় অবস্থান করবে উত্তর অন্ধ্র ও দক্ষিণ ওড়িশা উপকূলীয় এলাকার কাছে। সেখান থেকে অভিমুখ বদল করবে ঘূর্ণিঝড় অশনি। ১০ তারিখ অভিমুখ বদল করে উত্তর পশ্চিম থেকে উত্তর পূর্ব অভিমুখ বরাবর এগোবে এই ঘূর্ণিঝড়।

    আরও পড়ুন: দিঘার সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন! ঝাঁপিয়ে পড়ে ডুবন্ত পর্যটককে উদ্ধার! টানটান দৃশ্য ভাইরাল...

    তবে এখনও পর্যন্ত যা ছবি, তাতে কোনখানে ল্যান্ডফল হবে, বা আদৌ হবে কিনা স্পষ্ট নয় আবহাওয়া দফতরের কাছে। আরো দু-এক দিন না গেলে এই ঘূর্ণিঝড়ের সর্বাধিক প্রভাব কোথায় পড়বে তা বলতে পারবেন না আবহবিদরা।

    পশ্চিমবঙ্গেও অশনির ঠিক কতটা মারাত্মক  প্রভাব পড়বে, তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে ১০ তারিখ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা করা হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। পরবর্তী নোটিস না আসা পর্যন্ত সমুদ্রে যেতে পারবেন না মৎস্যজীবীরা।

    আরও পড়ুন: 'অশনি' সংকেত, সমুদ্রের উপরে কত হতে পারে ঘূর্ণিঝড়ের গতি? জানালো হাওয়া অফিস

    আগামী ২৪ ঘন্টায় রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাত শুরু হবে ১০ তারিখ থেকে। ১০-১৩ মে পর্যন্ত  উপকূলবর্তী জেলায়  দু' একটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের ৫ জেলায় আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ৯-১০ তারিখ নাগাদ ঘূর্ণিঝড়ের প্রভাবে ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে।

    গত শীতে ঘূর্ণিঝড় জাওয়াদের ক্ষেত্রেও শেষ পর্যন্ত ল্যান্ডফল হয়নি । শুধুমাত্র ভারী বৃষ্টিপাতেই সীমাবদ্ধ ছিল ঝড়ের প্রভাব। এবারও কি তেমন ছবিই হতে পারে অশনির ক্ষেত্রে? সম্ভাবনা উড়িয়ে না দিলেও ঝুঁকি নিতে নারাজ আবহাওয়া দফতর।

     Sanhyik Ghosh

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    পরবর্তী খবর