দক্ষিণবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

নিম্নচাপের বৃষ্টি ও গঙ্গার জল স্তর বৃদ্ধি, ব্যাপক ক্ষতিগ্রস্ত কৃষি জমি, সব্জি চাষিদের মাথায় হাত

নিম্নচাপের বৃষ্টি ও গঙ্গার জল স্তর বৃদ্ধি, ব্যাপক ক্ষতিগ্রস্ত কৃষি জমি, সব্জি চাষিদের মাথায় হাত
Photo- Representative

এর প্রভাব এবার পড়বে মধ্যবিত্তদের পকেটে, হেঁশেলে সব্জি যোগান দিতে নাভিঃশ্বাস উঠবে৷

  • Share this:

#নদিয়া: নিম্নচাপের বৃষ্টি অন্যদিকে গঙ্গার জল স্তর বৃদ্ধি, ক্ষতিগ্রস্ত কৃষি জমি, একাধিক জমির ফসল নষ্ট, নদিয়ার কল্যাণী ও চাকদহ ব্লকের গঙ্গার তীরবর্তী এলাকায় সমস্যায় এলাকার মানুষ৷

গত কয়েকদিনের নিম্নচাপের জেরে নদিয়ার কল্যাণী ব্লকের গঙ্গার তীরবর্তী সরাটি গ্রাম পঞ্চায়েতের হেমনগর, তারিনীপুর,  রুক্ষিনি ডাঙ্গা এবং চাকদহ ব্লকের পোড়াডাঙ্গা, মুকুন্দনগর এলাকাতে ভরা কোটালের জলে অস্বস্তিতে পড়েছেন ঐ সমস্ত এলাকার কৃষিজীবী মানুষ।

গত কয়েকদিনে গঙ্গা উত্তাল হওয়ার পর দু'কূল ছাপিয়ে জল চলে এসেছে চাষের জমিতে। যার ফলে লক্ষ লক্ষ টাকার ক্ষতির সম্মুখীন ওই সমস্ত এলাকার কৃষিজীবীরা। করোনাভাইরাস এবং আমফান ঝড়ের পর সব্জি চাষে লাভের মুখ দেখছিলেন কৃষিজীবীদের একাংশ। কিন্তু সে আশায় জল ঢেলে দিল নিম্নচাপের বৃষ্টি।

বর্তমানে নদিয়ার চাকদহ ও কল্যাণী ব্লকের ওই সমস্ত এলাকায় ব্যাপক ক্ষতির মুখে সবজির চাষ। হু হু করে সবজির দাম বাড়ছে। সেখানে গাছ নষ্ট হয়ে যাওয়ায়, আগামী দিনে কি করবেন ভেবে উঠতে পারছেন না কৃষিজীবীরা। হাজার হাজার টাকা খরচা করে, ঋণ নিয়ে চাষ করেছিলেন ভালো দাম পাবার আশায়। অথচ কয়েকদিনের টানা বৃষ্টির জলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা।

Ranjit Sarkar

Published by: Debalina Datta
First published: August 24, 2020, 5:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर