corona virus btn
corona virus btn
Loading

সোম- মঙ্গলবার প্রবল বৃষ্টি দক্ষিণবঙ্গে! বাড়তে পারে নদীর জলস্তর

সোম- মঙ্গলবার প্রবল বৃষ্টি দক্ষিণবঙ্গে! বাড়তে পারে নদীর জলস্তর
মঙ্গলবার পর্যন্ত চলবে বৃষ্টির দাপট৷ PHOTO- FILE

সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইবে।

  • Share this:

#কলকাতা: মঙ্গলবার পর্যন্ত টানা বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷ শনিবার কিছুটা কমলেও রবিবার থেকে ফের বাড়বে বৃষ্টি। সোম-মঙ্গলবার দক্ষিণবঙ্গ জুড়ে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা। এক টানা বৃষ্টিতে বাড়বে দক্ষিণবঙ্গের নদীগুলির জলস্তর। রবিবার নিম্নচাপের প্রভাবে উপকূলের জেলায় ঝোড়ো হাওয়া বইবে। সর্তকতা জারি হচ্ছে সমুদ্র সৈকতে।

একের পর এক নিম্নচাপের প্রভাব। সক্রিয় মৌসুমী অক্ষরেখা। সুস্পষ্ট নিম্নচাপ আরও পশ্চিমে সরে পূর্ব মধ্যপ্রদেশ ও উত্তর ছত্তীসগড় এলাকায় অবস্থান করছে। ক্রমশ দুর্বল হয়ে এটি আরও পশ্চিমে পশ্চিম মধ্য প্রদেশের দিকে সরে যাবে। রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নতুন করে আরও একটি নিম্নচাপ তৈরি হবে।

জোড়া নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

শনিবার সকাল পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণায়। দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা, উত্তর ২৪ পরগণা, নদিয়া, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলায়।

শনিবার সারাদিন মেঘলা আকাশ ও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গ জুড়ে। দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পুরুলিয়াতে। রবিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে। রবিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সোমবার নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। উপকূলীয় জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইবে। ভারী থেকে অতি ভারীর বৃষ্টির আশঙ্কা রয়েছে উপকূলের জেলা ও পশ্চিমের জেলাগুলিতে। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব পশ্চিম, মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে।

মঙ্গলবার অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়াতে। দিনভর বৃষ্টির পাশাপাশি  দু'-এক পশলা ভারী বৃষ্টি হবে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে।

উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হলেও ভারী ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই।

কলকাতায় আজ সারাদিন মেঘলা আকাশ এবং দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা৷ দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস। শনিবার সকাল পর্যন্ত পরিস্থিতি এমনই থাকবে৷ শনিবার বেলার দিকে আবহাওয়ার কিছুটা উন্নতি হতে পারে।

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম৷ গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি নীচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৫৩.৯ মিলিমিটার।

মৌসুমী অক্ষরেখা সক্রিয়। দক্ষিণে অতি সক্রিয় মৌসুমী অক্ষরেখা। একই সঙ্গে একটি শিয়ার জোন রয়েছে যা দক্ষিণ থেকে মধ্যভারত পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখার জয়সলমির কোটা গুনা হয়ে মধ্যপ্রদেশের নিম্নচাপ এলাকা ও পরে বালাসোর হয়ে উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত৷ ঘূর্ণাবর্ত রয়েছে মধ্যপ্রদেশ ও রাজস্থান এলাকায়।

এই সিস্টেমগুলির প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় এক নাগাড়ে বৃষ্টির বৃষ্টির সম্ভাবনা  ছত্তীসগড়, মধ্যপ্রদেশ,  তেলেঙ্গানায়। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে। বৃষ্টির পরিমাণ বাড়বে গুজরাট ও রাজস্থানে।

রবি, সোম ও মঙ্গলবার ওড়িশাতে প্রবল বৃষ্টির পূর্বাভাস। সোম ও মঙ্গলবার ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ব্যাপক বৃষ্টির পূর্বাভাস।

Biswajit Saha

Published by: Debamoy Ghosh
First published: August 21, 2020, 1:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर