‘আবর্জনা স্বর্ণকণা’, এই থিমেই অনুষ্ঠিত হতে চলেছে বর্ধমান পৌর উৎসব

‘আবর্জনা স্বর্ণকণা’, এই থিমেই অনুষ্ঠিত হতে চলেছে বর্ধমান পৌর উৎসব
  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: আবর্জনামুক্ত পরিচ্ছন্ন শহর। এই লক্ষ্যকে সামনে রেখে এবার অনুষ্ঠিত হতে চলেছে বর্ধমান পৌর উত্সব। থিম ভাবনা থেকে প্রচার, স্মরণিকা সবেতেই থাকছে দূষণমুক্তি ও পরিচ্ছন্নতার বার্তা।

বর্ধমান উত্সব ময়দানে ২১ ডিসেম্বর এবারের বর্ধমান পৌর উত্সব শুরু হতে চলেছে। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। এবারের পৌর উত্সবের উদ্বোধন করবেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। উত্সবের বিভিন্ন দিনে থাকছে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। নামী শিল্পীদের সঙ্গে মঞ্চ ভাগ করে নেবেন স্থানীয়রাও।

এবারের বর্ধমান পৌর উত্সবের থিম ‘আবর্জনা স্বর্ণকণা’। বর্ধমান পৌরসভার চিফ এক্সিকিউটিভ অফিসার অমিত কুমার গুহ জানালেন, আবর্জনা থেকে শহরের দূষণ ঠেকাতে নানান কর্মসূচি নিয়েছে পুরসভা। প্রতিদিন সময়ে আবর্জনা সাফাই শুধু নয়, সেই আবর্জনাকে কাজে লাগিয়ে সার তৈরি হচ্ছে। ফেলে দেওয়া সামগ্রী দিয়ে সুন্দর ঘর সাজানোর নানান উপকরণ তৈরি করছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। সেজন্যই আমরা আবর্জনাকে স্বর্ণকণা বলছি।

বর্ধমান পৌর উত্সবে দেড়শরও বেশি স্টল থাকছে। থাকছে আবর্জনাকে কাজে লাগিয়ে তৈরি সামগ্রির প্রদর্শনের স্টলও। সেসব বিক্রিরও ব্যবস্থা থাকবে। এছাড়াও আবর্জনাকে আর কি ভাবে ব্যবহার করা যায় তা বিভিন্ন মডেলের মাধ্যমে দেখাবে স্কুল পড়ুয়ারা।

বর্ধমান পৌরসভার সচিব জয়রঞ্জন সেন বলেন, পৌর উত্সব উপলক্ষে প্রকাশ হতে চলা স্মরনিকার বিষয় ‘বর্জই সম্পদ’। আমরা বলছি, ‘আবর্জনা যথাস্থানে, ফলবে সোনা বর্ধমানে’। আবর্জনা মুক্ত শহরের মধ্যেই লুকিয়ে রয়েছে সুস্থ থাকার চাবিকাঠি। এবারের উত্সব থেকে শহরবাসীর কাছে সে বার্তাই দিয়ে চলেছি আমরা।

এ বারের পৌর উত্সব হোক সিঙ্গেল ইউজ প্লাস্টিক মুক্ত। সেই লক্ষ্যেই এগোতে চাইছে উত্সবের উদ্যোক্তা বর্ধমান পৌরসভা। পৌরসভার আধিকারিক তাপস মাকর জানালেন, ফ্লেক্সও ব্যাপকভাবে পরিবেশ দূষণ করে।তাই পৌর উত্সবের প্রচারে সাধারণ ফ্লেক্সের বদলে এবার জুটের ফ্লেক্স ব্যবহার করা হচ্ছে। মেলায় যাঁরা স্টল করবেন তাঁদের প্লাস্টিক ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। এছাড়াও পুরসভার পক্ষ থেকে প্রচুর কাগজের ব্যাগ থাকবে। সিঙ্গেল ইয়ুজ প্লাস্টিক ক্যারিব্যাগ নিয়ে যাঁরা ঢুকবেন তাঁদের হাতে সেই কাগজ ব্যাগ ধরিয়ে দেওয়া হবে। শহরবাসী যাতে আর সিঙ্গেল ইউজ প্লাসটিক ব্যবহার না করেন সে ব্যাপারে উত্সবের দিনগুলিতে লাগাতার প্রচার করবে পুরসভা।

First published: 01:42:32 PM Dec 03, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर