হবে না পৌষ মেলা ও বন্ধ হল ২০২১ সালের বসন্ত উৎসবও, সিদ্ধান্ত বিশ্বভারতী কর্তৃপক্ষের

পৌষ মেলা ও বসন্ত উৎসব বন্ধ করার সিদ্ধান্ত নিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় । এ দিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে ।

পৌষ মেলা ও বসন্ত উৎসব বন্ধ করার সিদ্ধান্ত নিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় । এ দিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে ।

  • Share this:

Supratim Das

#বোলপুর: বিশ্বভারতীর কর্মসমিতির বৈঠকে ঠিক হয়েছে ২০২০ সালের ডিসেম্বরে পৌষ মেলা আয়োজন করবে না বিশ্বভারতী কতৃপক্ষ। মেলার মাঠে বসবে না মেলা, কিন্তু ৭ পৌষ থেকে ৯ পৌষ উৎসব হবে নিয়ম মেনেই। একই রকম ভাবে ২০২১-এ হোলির দিন বিশ্বভারতীতে হবে না বসন্ত উৎসব। শুক্রবার এই সিদ্ধান্ত জানান, বিশ্বভারতী মুখপত্র অনির্বাণ সরকার।

বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ২০১৯ সালে পৌষ মেলার পর ব্যাবসায়ীদের ওঠা নিয়ে ঝামেলা হয়। ব্যবসায়ীরা মেলার চারদিন পরও উঠতে অস্বীকার করলে বিশ্বভারতী তাঁদের জোর করে তুলে দেয়। পরে ওই মেলার এক ব্যবসায়ী, উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-সহ তিন জনের বিরুদ্ধে চুরি এবং মেলাতে আসা এক মহিলা,  উপাচার্য সহ পাঁচ আধিকারিকের বিরুদ্ধে  শ্লীলতাহানির অভিযোগ করেন শান্তিনিকেতন থানায়। পৌষ মেলার পর বিশ্বভারতী কর্তৃপক্ষের উপর বিভিন্ন রকম অভিযোগ ওঠায় কোণঠাসা হয়ে পড়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেই সমস্ত কারণেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

অন্যদিকে, করোনা আতঙ্ক কাজ করছে কারণ এই মেলাতে প্রচুর মানুষের সমাগম হয় সে ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখাটাও কঠিন ব্যাপার হয়ে দাঁড়াবে। উল্লেখ্য ২০২০ সালে বসন্ত উৎসব বন্ধ হয়ে গিয়েছিল করোনা আতঙ্কের জন্য।

Published by:Simli Raha
First published: