Home /News /south-bengal /
মুখ্যমন্ত্রীর 'সেফ ড্রাইভ, সেভ লাইফ ' প্রকল্পকে জনপ্রিয় করতে অভিনব উদ্যোগ নদিয়ায়

মুখ্যমন্ত্রীর 'সেফ ড্রাইভ, সেভ লাইফ ' প্রকল্পকে জনপ্রিয় করতে অভিনব উদ্যোগ নদিয়ায়

মুখ্যমন্ত্রীর 'সেফ ড্রাইভ, সেভ লাইফ ' প্রকল্পকে জনপ্রিয় করতে অভিনব উদ্যোগ নদিয়ায়

  • Share this:

    #নদিয়া: পথ নিরাপত্তা সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে শুরু হয়েছিল 'সেফ ড্রাইভ, সেভ লাইফ ' প্রকল্প। এবার সেই কাজকে দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অভিনব উদ্যোগ নিল নদিয়ার হরিনঘাটা থানা। এলাকার বিভিন্ন বাড়িতে গিয়ে মহিলাদের তারা আবেদন জানাতে শুরু করলেন যাতে পরিবারের পুরুষরা বাইক চালানোর সময়ে হেলমেট ব্যবহার করেন।

    সম্প্রতি রাজ্যে বাইক এবং গাড়ি দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির হার কমাতে রাজ্য সরকার উদ্যোগ নিয়েছিল। চালকরা যাতে হেলমেট পড়ে বাইক চালান এবং অন্যান্য নিরাপত্তা বিধি ও ট্রাফিক আইন মেনে চলেন তার জন্য সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছিল। এমনকি হেলমেট ছাড়া পেট্রোল পাম্প থেকে তেল মিলবে না বলেও জানিয়ে দেওয়া হয়। পাশাপাশি বিধি না মানলে কড়া শাস্তির হুশিয়ারী দেওয়া হয়। তবুও তাতে হুঁশ ফেরেনি কারও। দেখা গিয়েছে , বেশির ভাগ দুর্ঘটনায় মৃত্যু বা গুরুতর জখম হওয়ার কারন মাথায় হেলমেট না থাকা। বারবার প্রচারেও কান না দিয়ে হেলমেট বিধি মানছেন না অনেকেই।

    এবার এই সমস্যার সমাধানের জন্য এগিয়ে এল হরিনঘাটা থানা। হরিনঘাটা থানার পুলিশ কর্মীরা এলাকার বিভিন্ন জায়গায় গিয়ে প্রচার শুরু করলেন সোমবার থেকে। অতিরিক্ত পুলিশ সুপার (কল্যানী)  স্বাতী ভাঙালিয়া, কল্যানীর এসডিপিও উত্তম ঘোষ, হরিনঘাটা থানার আইসি সুজিত ভট্টাচার্য সহ পদস্থ পুলিশ কর্তার এদিন থেকেই মানুষকে সচেতন করার কাজ শুরু করলেন। এদিন তারা এলাকার বিভিন্ন বাড়িতে যান। সেখানে বিভিন্ন পরিবারের সঙ্গে কথা বলেন।

    হেলমেট পড়ে বাইক চালানোর প্রয়োজনীয়তা তারা বোঝান। পাশাপাশি মহিলাদের কাছে তারা আবেদন রাখেন যাতে বাড়ির পুরুষরা বাইক নিয়ে বেরোনোর সময়ে অবশ্যই তাদের হেলমেট পড়ে বেরোনোর কথা জানাতে। তারা যাতে হেলমেট ছাড়া বাইক নিয়ে না বেরোন সেই জন্য পুরুষদের বোঝানোর দায়িত্ব দেন মহিলাদের ওপরে। পুলিশের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সকলে। এতে মানুষ পরিবারের জন্যই বিধি মেনে বাইক চালাবে বলে আশাবাদী সকলে।

    First published:

    Tags: CM Mamata Banerjee, Nadia, Safe drive save life

    পরবর্তী খবর