Home /News /south-bengal /
Street Dog: ওরাও বাঁচুক, পথকুকুরদের জন্য দারুণ উদ্যোগ বীরভূমে! সাধুবাদ দিচ্ছেন সকলে

Street Dog: ওরাও বাঁচুক, পথকুকুরদের জন্য দারুণ উদ্যোগ বীরভূমে! সাধুবাদ দিচ্ছেন সকলে

পরানো হচ্ছে রিফ্লেক্টিভ কলার

পরানো হচ্ছে রিফ্লেক্টিভ কলার

Street Dog: সিউড়ির এই সকল যুবক-যুবতীরা হ্যান্ডস অফ লাভ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হাত ধরে এই অভিনব উদ্যোগে সামিল হয়েছেন।

  • Share this:

    #বীরভূম: হামেশাই রাস্তাঘাটে অবলা প্রাণীদের পথ দুর্ঘটনার কবলে পড়তে দেখা যায়। এই সকল অবলা প্রাণীদের মধ্যে সবচেয়ে বেশি দুর্ঘটনার কবলে যারা পড়ে তারা হল পথকুকুর। দুর্ঘটনার কবলে পড়ে তাদের হয় প্রাণ যায় অথবা আহত অবস্থায় কষ্ট ভোগ করতে হয়। তবে এবার এই সকল পথকুকুরদের পথ দুর্ঘটনার থেকে রক্ষা করতে অভিনব উদ্যোগ নিলেন সিউড়ির কয়েকজন যুবক যুবতী। সিউড়ির এই সকল যুবক-যুবতীরা হ্যান্ডস অফ লাভ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার হাত ধরে এই অভিনব উদ্যোগে সামিল হয়েছেন।

    অভিনব উদ্যোগ হিসেবে তারা সিউড়ি শহরে দুর্ঘটনা প্রবণ যে সকল এলাকা রয়েছে সেই সকল এলাকার পথ কুকুরদের গলায় পরিয়ে দিচ্ছেন রিফ্লেক্টিভ কলার। এই রিফ্লেক্টিভ কলারই ওই সকল পথ কুকুরদের দুর্ঘটনার হাত থেকে রক্ষা করবে। কীভাবে রক্ষা করবে এই রিফ্লেক্টিভ কলার? রাতের অন্ধকারে দ্রুতগতিতে যানবাহন চলাচলের সময় যদি কোন পথ কুকুর রাস্তার উপর থেকে থাকে তাহলে গাড়ির আলোয় ওই সকল পথ কুকুরদের গলায় থাকা রিফ্লেক্টিভ কলার জ্বলজ্বল করবে। এতে গাড়িচালক দূরে থেকেই বুঝতে পারবেন সামনে কিছু রয়েছে।

    আরও পড়ুন: ফের খুনের বদলা আগুন, জ্বলল বাড়ি-গাড়ি! গলসিতে ঠিক ঘটল কী? পুরুষশূন্য গ্রাম

    সেই হিসাবে ওই গাড়িচালক নিজের গাড়ি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করবেন। এই রিফ্লেক্টিভ কলার পথ কুকুরদের পথদুর্ঘটনা থেকে রক্ষা করার পাশাপাশি পরোক্ষভাবে বাইক আরোহী অথবা অন্যান্য পথচলতি মানুষদের রক্ষা করবে। কারণ অনেক সময় লক্ষ্য করা যায় রাতের অন্ধকারে রাস্তায় পথ কুকুরদের দেখতে না পেয়ে অনেক মোটর বাইক আরোহী দুর্ঘটনার কবলে পড়েন। অর্থাৎ এই যুবক যুবতীদের এমন পদক্ষেপ এক ঢিলে দুই পাখি মারার মতই।

    আরও পড়ুন: সরে দাঁড়াল আরও এক ডিভিশন বেঞ্চ, SSC মামলায় হাই কোর্টে বেনজির ঘটনা!

    এই ধরনের ৪০টি রিফ্লেক্টিভ কলার পথ কুকুরদের গলায় পরানোর লক্ষ্যমাত্রা রয়েছে এই সকল যুবক যুবতীদের। তারা গত সোমবার থেকেই কাজ শুরু করে দিয়েছেন এবং খুব দ্রুত তারা তাদের এই লক্ষ্যমাত্রা পূরণ করতে সক্ষম হবেন বলে আত্মবিশ্বাসী। এর পাশাপাশি তাঁরা ৬০টি পথ কুকুরকে অ্যান্টি র‍্যাবিস ভ্যাকসিন দেওয়ার টার্গেটও নিয়েছেন। এই লক্ষ্যমাত্রা পূরণের জন্য তারা সিউড়ি শহরের বিভিন্ন এলাকায় ঘুরছেন এবং তাদের কাজ চালিয়ে যাচ্ছেন।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Street Dog, West Bengal news

    পরবর্তী খবর