আর্থিক ক্ষেত্রে রাজ্য নতুন মাইলস্টোন ছুঁয়েছে, দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Photo- PTI

  • Share this:

    #কলকাতা: আর্থিক ক্ষেত্রে রাজ্য নতুন মাইলস্টোন ছুঁয়েছে বলে দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। পরিকল্পনা খাতে খরচ, সম্পদ তৈরির জন্য রাজ্যের লগ্নি ও কর ব্যবস্থা - তিন ক্ষেত্রেই বাম আমলের তুলনায় অনেকগুণ এগিয়েছে রাজ্য। সোশাল সাইটে তথ্য-পরিসংখ্যান দিয়ে জানালেন মুখ্যমন্ত্রী।

    অর্থনীতিবিদদের ভাষায় ফিসক্যাল ম্যানেজমেন্ট। অর্থাৎ প্রশাসন নিজের সম্পদকে কাজে লাগিয়ে বাজেট ও আর্থিক অবস্থা ইতিবাচক রাখতে পারছে, তা বুঝতেই ফিসক্যাল ম্যানেজমেন্টের ব্যবহার। গত আট বছরে রাজ্য এক্ষেত্রে নতুন মাইলফলক ছুঁয়েছে বলে দাবি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোশ্যাল সাইটে পেশ করলেন তথ্য-পরিসংখ্যান।

    আরও পড়ুন - আপনি চাকরি করেন,জানেন কোন ছুটিগুলি পেতে আপনি বাধ্য...

    পরিকল্পনা খাতে খরচ, মূলধনী বিনিয়োগ ও কর ব্যবস্থা। তিনটি ক্ষেত্রে রাজ্য সরকারের সাফল্য তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।পরিকল্পনা খাতে খরচ ৬ গুণ বেড়ে ২০১৪-১৯ সালে দাঁড়িয়েছে ৮৫,৩২৮.৫৩ কোটি টাকা। ২০১০-১১ সালে এর পরিমাণ ছিল ১৪,৬১৫.১৬ কোটি ৷ পরিকাঠামো ও সামাজিক সম্পদ তৈরির লক্ষ্যে মূলধনী খরচ ২০১০-১১ সালের তুলনায় ১১ গুণ বেড়েছে। ২,২২৫.৭৫ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৫,২৮৭.২০ কোটি টাকা। রাজ্যের রাজস্ব সংগ্রহও ২০১১ সালের তুলনায় তিনগুণ বেড়ে ৬২,৭৪৬.৫৮ কোটি টাকা হয়েছে ৷ গত বছর বকেয়া কর আদায়ে প্রকল্প চালু হয়েছিল। চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ২৯ হাজারটি আবেদনের নিষ্পত্তি হয়েছে। আদায় হয়েছে ৭৫৪ কোটি টাকা৷

    রাজ্যের আর্থিক স্বাস্থ্য যথেষ্ট ভালো। বাম আমলের তুলনায় আর্থিক উন্নয়নের গতিও অনেক বেড়েছে। তথ্য-পরিসংখ্যান দিয়েই তার প্রমাণ দিলেন মুখ্যমন্ত্রী।

    আরও দেখুন

    First published: