দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহে বন্ধ রোজগার, আদিবাসীদের বাঁধনা পরবের আগে 'কল্পতরু' মহম্মদবাজার পুলিশ

করোনা আবহে বন্ধ রোজগার, আদিবাসীদের বাঁধনা পরবের আগে 'কল্পতরু' মহম্মদবাজার পুলিশ

বীরভূমের মহম্মদবাজার পুলিশের উদ্যোগে আয়োজন করা হয় আদিবাসীদের বাঁদনা পরব উপলক্ষে বস্ত্র বিতরণ অনুষ্ঠানের। করোনাবিধি মেনেই এই অনুষ্ঠানটির আয়োজন করা হয় থানা চত্বরে।

  • Share this:

#মহম্মদবাজার: বীরভূমের মহম্মদবাজার পুলিশের উদ্যোগে আয়োজন করা হয় আদিবাসীদের বাঁদনা পরব উপলক্ষে বস্ত্র বিতরণ অনুষ্ঠানের। করোনাবিধি মেনেই এই অনুষ্ঠানটির আয়োজন করা হয় থানা চত্বরে। উপস্থিত ছিলেন বীরভূম জেলা পুলিশের DSP DNT অয়ন সাধু,  সিআই সদর চন্দ্রশেখর দাস, ওসি মহম্মদবাজার মহম্মদ আলি , স্থানীয় সমাজসেবী ও আদিবাসী সম্প্রদায়ের মাঝি বাবারা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১০ জানুয়ারি আদিবাসী সম্প্রদায়ের মানুষের সব থেকে বড় উৎসব বাঁদনা পরব। বাঁধনা পরব চলে পাঁচ দিন ধরে। সেই উপলক্ষেই মহম্মদবাজার থানার পক্ষ থেকে নতুন বছরের শুভেচ্ছা ও আদিবাসিদের সম্মান জানাতে এই অনুষ্ঠানের করা হল। একইসঙ্গে আদিবাসী সম্প্রদায়ের ১৩৫ জন মাঝি বাবাদের হাতে বাঁধনা পরবের জন্য নতুন বস্ত্র তুলে দেওয়া হয়। বীরভূমের মহম্মদবাজার এলাকাতেই সবথেকে বেশি আদিবাসী সম্প্রদায়ের বাস,  সেই কারণে এই অঞ্চলে বাঁধনা পরবের ধুমধাম বেশী। বেশিরভাগ আদিবাসী পরিবারের অর্থ উপার্জন হয় স্থানীয় পাথর খাদান ক্রাশারে কাজ করে। তবে করোনা আবহের জন্য বেশ কয়েক মাস ধরে বন্ধ ছিল স্থানীয় পাথর ক্রাশার ও খাদানগুলি। সেই কারণে ওই সময়ে তাদের অর্থ উপার্জন কম হয়েছে তবে বাঁধনা পরবের আনন্দ থেকে যাতে এলাকার আদিবাসীরা বঞ্চিত না হয় সেজন্য বিশেষ খেয়াল রেখেছে বীরভূমের মহম্মদ বাজার থানার পুলিশ।

বাঁধনা পরবের আগে একটি অনুষ্ঠান হল,  সেই অনুষ্ঠানে আদিবাসী এলাকার মাঝি বাবাদের ডাকা হয়েছিল যাদেরকে এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষার দায়িত্ব দেওয়া হয়েছে। আর এই ধরনের অনুষ্ঠানের মধ্য দিয়ে মহম্মদ বাজার এলাকার আদিবাসীদের সঙ্গে স্থানীয় মহাম্মদ বাজার থানার পুলিশের একটা সু-সম্পর্ক গড়ে উঠল। উল্লেখ্য রাজ্য সরকারের উদ্যোগে মহম্মদ বাজার এলাকায় দেউচা-পাচামি কোল প্রজেক্ট গড়ে ওঠার আগে ইতিমধ্যেই এলাকা সমীক্ষার কাজ শুরু হয়েছে। পুলিশের কাছে খবর আসছে এলাকার আদিবাসীদের অনেকে ভুল তথ্য দিয়ে ভুল বোঝানোর চেষ্টা করছে,  ভুল বুঝিয়ে এলাকায় যাতে কোনও খারাপ পরিস্থিতি তৈরি না হয় সেদিকেও নজর দিচ্ছে মহম্মদ বাজার থানার পুলিশ।...

Supratim Das

Published by: Shubhagata Dey
First published: January 8, 2021, 10:52 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर