Home /News /south-bengal /

Bardhaman News: শিল্পের কর্মী জোগাতে প্রশিক্ষণ, অভিনব উদ্যোগ 'এই' জেলায়! মিস করবেন না...

Bardhaman News: শিল্পের কর্মী জোগাতে প্রশিক্ষণ, অভিনব উদ্যোগ 'এই' জেলায়! মিস করবেন না...

শিল্পের জন্য প্রশিক্ষণ

শিল্পের জন্য প্রশিক্ষণ

Bardhaman News: শিল্পে কর্মীর চাহিদা মেটাতে প্রশিক্ষণ দেওয়া হবে বাসিন্দাদের, পূর্ব বর্ধমান জেলায় নেওয়া হচ্ছে এমন উদ্যোগ!

  • Share this:

#বর্ধমান: শিল্প আছে, অথচ তা ধুঁকছে প্রশিক্ষিত কর্মীর অভাবে। আবার কর্মী রয়েছেন কিন্তু তিনি প্রয়োজনের কাজ পাচ্ছেন না। শিল্পের সঙ্গে কর্মীর সমন্বয়সাধনে উদ্যোগী হল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সরকারের কাছে অনেকেই কাজ চেয়ে আবেদন জানিয়েছেন। আবার অনেক শিল্পে কর্মীর অভাব রয়েছে। এই সমস্যা কাটানোর ব্যাপারে তৎপর জেলা প্রশাসন।

বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানগুলির প্রতিনিধিদের নিয়ে সম্প্রতি পূর্ব বর্ধমান জেলা শাসকের দপ্তরে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচনায় দেখা যায়, জেলায় বিভিন্ন শিল্পক্ষেত্রগুলিতে প্রশিক্ষিত কর্মীর প্রয়োজন রয়েছে। অনেক সময়েই প্রশিক্ষিত কর্মীর অভাব লক্ষ্য করা যায়। এই বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের প্রকল্প "উৎকর্ষ বাংলা" প্রকল্পের অধীনে বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: CPIM নেতা-নেত্রীদের বাড়িতে BJP বিধায়ক! নতুন 'সমীকরণ' নিয়ে জোর জল্পনা

বৈঠকে জেলায় উৎকর্ষ বাংলা প্রকল্পের আওতায় কর্মীদের প্রশিক্ষণের বিষয়ে শিল্পোদ্যোগীদের সঙ্গে আলোচনা হয়। বৈঠকে ব্যবসায়ী সমিতি, রাইস মিল অ্যাসোসিয়েশন, মিষ্টি ব্যবসায়ী সমিতি সহ আরও অন্যান্য শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তাঁদের সঙ্গে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়।জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা বলেন, শিল্প প্রতিষ্ঠানগুলিতে কি ধরনের কর্মী প্রয়োজন রয়েছে সেই বিষয়ে জানাতে বলা হয়। কোন কোন ক্ষেত্রে কর্মী প্রয়োজন তাঁর তালিকা তৈরি করতে বলা হয়েছে। উৎকর্ষ বাংলা র নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে কর্মীদের নথিভুক্ত করে প্রশিক্ষণের দেওয়া হবে বলে জানান তিনি।

আরও পড়ুন: রণংদেহী ভূমিকায় রাহুল গান্ধি, গগৈ ইস্যুতে কংগ্রেসের সঙ্গে হাত মেলাল তৃণমূলও!

পূর্ব বর্ধমান জেলায় শতাধিক রাইস মিল রয়েছে। রয়েছে হিমঘর। কৃষি ভিত্তিক বিভিন্ন শিল্প রয়েছে। বর্ধমানের মিষ্টান্ন শিল্পের সঙ্গে বহু মানুষ যুক্ত। আউশগ্রামের দরিয়াপুর বিখ্যাত ডোকরা শিল্পের জন্য। কালনার নতুন গ্রামে কাঠের শিল্প বিশেষ সমাদৃত। ফের টুপি তৈরি হয় খন্ডঘোষে। জেলা প্রশাসনের এক পদস্থ আধিকারিক জানান, জেলার কোন কোন শিল্প রয়েছে, তার কোনটিতে কত সংখ্যক কী ধরণের কর্মী প্রয়োজন তার বিস্তারিত তালিকা তৈরি করা হচ্ছে। এরপর আবেদনকারীদের প্রশিক্ষণ দিয়ে সেইসব কাজে যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Bardhaman, West Bengal news

পরবর্তী খবর