বাস অমিল, সুযোগ বুঝে মোটা টাকা ভাড়া হাঁকছে টোটো

টাউন সার্ভিস বাস না থাকার সুযোগ নিচ্ছে টোটো চালকরা

টাউন সার্ভিস বাস না থাকার সুযোগ নিচ্ছে টোটো চালকরা

  • Share this:

#বর্ধমান: শনিবার দুপুরে সরকারি বাসে কলকাতা থেকে বর্ধমানে এসেছিলেন এক যাত্রী। বর্ধমানের উল্লাস মোড়ে বাস থেকে নামেন তিনি। যাবেন বর্ধমানের অন্যপ্রান্তে নবাবহাটের কাছে। সে জন্য টাউন সার্ভিস মিনি বাসের  খোঁজ করছিলেন। কিন্তু বেশ কিছুক্ষণ অপেক্ষা করেও সেই বাসের দেখা পাননি। নিরুপায় হয়ে দাঁড়িয়ে থাকা টোটোর সঙ্গে ভাড়ার বিষয়ে কথা বলতে যান। টোটোর ভাড়া শুনেই চোখ কপালে ওঠে ওই যাত্রীর। দুশো টাকা ভাড়া চাওয়া হয় তাঁর কাছ থেকে। ওই যাত্রী বলেন, '' অন্য সময়ে যে পথ টোটোয় চেপে যেতে ২০ টাকা ভাড়া লাগে,  এখন মানুষের বিপদ বুঝে সেই দূরত্বের জন্যই দুশো টাকা ভাড়া চাওয়া হচ্ছে। প্রশাসনের বিষয়টিতে নজর দেওয়া উচিত।''

বর্ধমান শহরের এক প্রান্তে নবাবহাট বাস স্ট্যান্ড। অন্য প্রান্তে উল্লাস বাস স্ট্যান্ড।  শহরের দু প্রান্তের দুই বাস স্ট্যান্ডের মধ্যে সমন্বয় রক্ষা করে বেসরকারি টাউন সার্ভিস মিনি বাস। আনলক ওয়ানের হাত ধরে  দু একটি করে মিনি বাস পথে নামছে। তাও মাঝে মধ্যেই উধাও হয়ে যাচ্ছে। বেশির ভাগ টাউন সার্ভিস বাসই এখনও পথে নামেনি। তার ফলে বাইরে থেকে আসা যাত্রীরা শহরে ঢুকতে চরম সমস্যার মধ্যে পড়ছেন। টাউন সার্ভিস বাস মালিকেরা বলছেন, গত কয়েক দিনে দু-চারটি করে বাস রাস্তায় নামলেও যাত্রী একেবারেই হচ্ছে না। ফাঁকা বাস নিয়ে যাতায়াত করতে হচ্ছে। তার ফলে লোকসানের বহর বাড়ছে। সে জন্যই শনিবার অনেক বাসই পথে নামেনি। রবিবারও বাস কম থাকবে বলেই মনে করা হচ্ছে। তবে সোমবার থেকে অনেক টাউন সার্ভিস বাস রাস্তায় নামবে বলে আশ্বাস দিয়েছেন তাঁরা।

টাউন সার্ভিস বাস না থাকার সুযোগ নিচ্ছে টোটো চালকরা। বর্ধমান শহরে ৬ হাজারেরও বেশি টোটো চলাচল করে। যাত্রী না হওয়ায় অনেক কম টোটো রাস্তায় নেমেছে। সুযোগ পেলেই আকাশছোঁয়া ভাড়া হাঁকছে তারা। অনেক সময় একান্ত বাধ্য হয়েই অনেকে বাড়তি ভাড়া দিয়ে টোটোয়  চাপছেন। সব মিলিয়ে শহরের ভিতরে যাতায়াতের ক্ষেত্রে খুবই সমস্যায় পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের। তবে টোটো ইউনিয়নের নেতারা জানিয়েছেন, এভাবে বাড়তি ভাড়া নেওয়া বরদাস্ত করা হবে না। ন্যায্য ভাড়া নিতে হবে। যাত্রীদের কাছ থেকে অভিযোগ মিললে সংশ্লিষ্ট টোটো চালকের বিরুদ্ধে সংগঠনগত ভাবে ব্যবস্থা নেওয়া হবে।

Saradindu Ghosh

Published by:Rukmini Mazumder
First published: