Home /News /south-bengal /

রাজত্ব নেই, নেই রাজ আনুকূল্যও, বিষ্ণুপুরের মাধবগঞ্জের রথে আজও সেই জনপ্রিয়তা

রাজত্ব নেই, নেই রাজ আনুকূল্যও, বিষ্ণুপুরের মাধবগঞ্জের রথে আজও সেই জনপ্রিয়তা

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মল্ল রাজারা নেই , হারিয়ে গেছে মল্ল রাজত্বের রাজ্যপাট । কিন্তু মল্ল রাজাদের আনুকূল্যে মল্ল রাজত্বে জনপ্রিয়তার শীর্ষে ওঠা রথ যাত্রা আজো আছে । রথ যাত্রা আছে সমান জনপ্রিয়তায় । আদ্যি কালের রীতি মেনে আজ রথযা

  • Share this:

    #বিষ্ণুপুর: মল্ল রাজারা নেই , হারিয়ে গেছে মল্ল রাজত্বের রাজ্যপাট । কিন্তু মল্ল রাজাদের আনুকূল্যে মল্ল রাজত্বে জনপ্রিয়তার শীর্ষে ওঠা রথ যাত্রা আজো আছে । রথযাত্রা আছে সমান জনপ্রিয়তায় । আদ্যি কালের রীতি মেনে আজ রথযাত্রার সকালে মদন গোপাল জিউ এর রথের রসিতে টান দিলেন হাজার হাজার বিষ্ণুপুরবাসী । প্রাচীন মল্ল রাজধানীর রাজপথে শুরু হল রথযাত্রা ।

    সালটা ছিল ১৬৬৫ সাল । সেই সময়কাল মল্ল রাজত্বের সুবর্ণযুগ । রাজ সিংহাসনে দাপিয়ে রাজত্ব করছেন মল্লরাজা বীরমল্ল । রাজ ধর্ম বৈষ্ণব ধর্মের প্রভাবে কৃষ্ণ প্রেমে ভাসছে গোটা মল্লভুম । রাজা বীরমল্লর রানি শিরোমণির ইচ্ছে অনুযায়ী বিষ্ণুপুর শহরের মাধবগঞ্জ এলাকায় নির্মিত হল টেরাকোটার অপূর্ব শিল্পশৈলী সমন্বিত সুবিশাল পাঁচচুড়া মদন গোপাল জিউ মন্দির । এই মন্দির নির্মাণের অল্পদিনের মধ্যেই এই পাঁচচুড়া মন্দিরের আদলে তৈরি হয় পিতলের সুবিশাল রথ ।

    এই রথের বিশেষত্ব এখানে রথে সওয়ার হন না কৃষ্ণ, বলরাম , সুভদ্রা । এখানে রথের সওয়ারি মদন গোপাল জিউ । রাজার আনুকূল্যে এই রথযাত্রা অল্প দিনের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা পায় । সে সময় দুরান্তের বহু মানুষ এই রথযাত্রা দেখতে ভিড় জমাতেন মাধবগঞ্জের মন্দির চত্বর । দিন বদলেছে । রাজারা নেই । নেই রাজ আনুকূল্যও । তবে বিষ্ণুপুরের মাধবগঞ্জের রথ আছে আগের সেই জনপ্রিয়তা নিয়েই ।

    বর্তমানে এই রথ পরিচালনা করে স্থানীয় এগারোপাড়া রথযাত্রা কমিটি । প্রাচীন কালের রীতি মেনে আজ সকালে মদন গোপাল জিউ এর মন্দিরে পুজো পাঠ করে মদন গোপাল জিউ এর শালগ্রাম শিলাকে কীর্তন ও বিভিন্ন বাদ্যযন্ত্র সহযোগে নিয়ে আসা হয় রথে । সেখানে ফের একপ্রস্থ পুজো পাঠ ও আরতি করে প্রথমে ছোট রথ ও পরে বড় রথ টানা হয় । মদন গোপাল জিউ এর এই রথের রসি টেনে পুণ্যার্জনের আশায় সকাল থেকেই মদন গোপাল জিউ এর মন্দিরে ভিড় জমান অসংখ্য পুণ্যার্থী ।

    First published:

    Tags: Abolish, Age, Bishnupur, Kingdom, Malla, Richness

    পরবর্তী খবর