প্লাস্টিক রুখতে পাটের ক‍্যারিব‍্যাগ, অভিনব উদ‍্যোগ বনগাঁর যুবকের

প্লাস্টিক রুখতে পাটের ক‍্যারিব‍্যাগ, অভিনব উদ‍্যোগ বনগাঁর যুবকের
Photo Collected
  • Share this:

#কলকাতা: পরিবেশ রক্ষায় প্লাস্টিকই সব থেকে বড় চ‍্যালেঞ্জ । প্লাস্টিক দূষণ রুখতে অভিনব উদ‍্যোগ উত্তর ২৪ পরগনার বনগাঁর বিষ্ণু বিশ্বাসের। প্লাস্টিকের পালটা পাটের ক‍্যারিব‍্যাগ।পরিবেশ রক্ষায় নতুন চ‍্যালেঞ্জ প্লাস্টিক। ক‍্যারিব‍্যাগ থেকে কন্টেনার, খেলনা থেকে দৈনন্দিন সামগ্রী। সবই গিলে খাচ্ছে প্লাস্টিক।

প্লাস্টিকের কোপ পড়েছে নদী থেকে সমুদ্রে। অনেকেরই মতো প্লাস্টিক বিরোধী লড়াইয়ে এবার সামিল বনগঁার সিন্দ্রািনর বাসিন্দা বিষ্ণু বিশ্বাস। ইছামতীর প্লাস্টিক যন্ত্রণা দেখে পাটের ক‍্যারিব‍্যাগ তৈরি করে ফেললেন যুবক। পাট কেটে আঠা, রাসায়নিক মিশিয়ে নিজে হাতে বাড়িতেই এই পাটের ক‍্যারিব‍্যাগ তৈরি করেছে বিষ্ণু। তাঁর দাবি, এই ক‍্যারিবাগ বানানোর খরচও বেশি না।

এক কেজি পাটে তৈরি হয় ৫০টি ক‍্যারিব‍্যাগ৷ এক কেজি পাটের দাম ৪০ টাকা৷ অন‍্যান‍্য খরচ নিয়ে একটি ক‍্যারিব‍্যাগ তৈরিতে লাগবে এক টাকা৷ এলাকার ছাত্রের এই উদ‍্যোগকে স্বাগত জানিয়েছেন অনেকেই। প্রতি মিনিটে সারা পৃথিবীতে প্লাস্টিক ক‍্যারিব‍্যাগ বিক্রি হয় ২০ লক্ষ মেট্রিক টন, যার বেশিরভাগই দ্বিতীয়বার ব‍্যবহার হয় না। ফলে পাটের ক‍্যারিব‍্যাগ চালু হলে অনেকটাই কমবে প্লাস্টিক দূষণ। আশাবাদী বিষ্ণু।

First published: 10:30:15 PM Jun 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर