corona virus btn
corona virus btn
Loading

নিজের অধিকারের জন্য আদালতে গেলে মহিলারা বিনামূল্যে পাবেন আইনি পরিষেবা

নিজের অধিকারের জন্য আদালতে গেলে মহিলারা বিনামূল্যে পাবেন আইনি পরিষেবা

মহিলাদের শুধু আদালতে পৌছে মামলা করার ইচ্ছা প্রকাশ করতে হবে। সেক্ষেত্রে ওই মহিলার জন্য একজন আইনজীবী নিয়োগ করবে বীরভূম জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ সম্পূর্ণ বিনামূল্যে।

  • Share this:

#বীরভূম: দরকারে মহিলারা যাতে আদালতের দ্বারস্থ হতে পারেন সেই লক্ষ্যে বীরভূম জেলা আইনি পরিষেবা শিবিরের বিশেষ উদ্যোগ। বীরভূম জেলার বিভিন্ন স্তরের মহিলাদের নিয়ে বিশেষ শিবির,  সেখানে মহিলারা বিনামূল্যে কি কি আইনি পরিষেবা পেতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

জাতীয় আইনি পরিসেবা কর্তৃপক্ষ, জাতীয় মহিলা কমিশন ও পশ্চিমবঙ্গ রাজ্য আইনি পরিসেবা  কর্তৃপক্ষের নির্দেশে বীরভূম জেলা আইনি পরিসেবা কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় সিউড়ির সিধু কানহু মঞ্চে জেলার বিভিন্ন স্তরের মহিলাদের নিয়ে এই শিবির হলো। উপস্থিত মহিলাদের জানানো হয় তারা দেওয়ানি,  মীমাংসাযোগ্য ফৌজদারি মামলা,  খোরপোষের মামলা,  দাম্পত্য বিবাদ,  মোটর বাইট দুর্ঘটনা ও ক্ষতিপূরনের মামলা,  ব্যাঙ্কের অনাদায়ী ঋণ সংক্রান্ত মামলার বিনামূল্যে আইনি পরিষেবা পাবে মহিলারা,  সেক্ষেত্রে মহিলাদের শুধু আদালতে পৌছে মামলা করার ইচ্ছা প্রকাশ করতে হবে। সেক্ষেত্রে ওই মহিলার জন্য একজন আইনজীবী নিয়োগ করবে বীরভূম জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষ সম্পূর্ণ বিনামূল্যে। সে ক্ষেত্রে ওই মামলা লোক আদালতেও নিষ্পতি হতে পারে।

ওই শিবিরে উপস্থিত মহিলারা আইনি পরিবার সম্বন্ধে জানতে পেরে খুশি,   তারা জানিয়েছেন বিভিন্ন ক্ষেত্রে খরচের জন্য তারা আইনের দ্বারস্থ হতে পারেন না সে ক্ষেত্রে বিনামূল্যে সমস্ত পরিষেবা পাওয়া গেলে অনেক ক্ষেত্রেই তারা আইনের দ্বারস্থ হতে পারেন। অন্য দিকে আইনি পরিষেবা দরকার এমন কোন মহিলাকে ও আদালতে যাওয়ার উপদেশ দিতে পারবেন মহিলারাই।

বীরভূম জেলা আইনি পরিসেবা কর্তৃপক্ষের সচিব দেবজ্যোতি মুখোপাধ্যায় জানিয়েছেন মহিলাদের কি কি আইনি অধিকার আছে তা জানানোর জন্যই এই শিবির। বীরভূমের এক গৃহবধু পম্পা ভদ্র,   বীরভূমের এক ছাত্রী সপ্তদীপা ভদ্র, যারা উপস্থিত ছিলেন আজকের এই পরিষেবা শিবিরে তারা সমস্ত আইনি পরিসেবা সংক্রান্ত তথ্য পেয়ে যথেষ্ট খুশি।

 Supratim Das

Published by: Debalina Datta
First published: August 25, 2020, 10:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर