Home /News /south-bengal /

চাকরির ফিরে পেতে অভিনব প্রতিবাদ, কম্পিউটার নিয়ে শিক্ষকদের শ্মশান যাত্রা !

চাকরির ফিরে পেতে অভিনব প্রতিবাদ, কম্পিউটার নিয়ে শিক্ষকদের শ্মশান যাত্রা !

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চাকরির ফিরে পেতে অভিনব প্রতিবাদ, কম্পিউটার নিয়ে শিক্ষকদের শ্মশান যাত্রা !

  • Share this:

    #পুরুলিয়া: চাকরি ফিরে পেতে এর আগে টানা পাঁচদিন ধর্ণা, টানা অনশন, পরে যজ্ঞ করেও প্রশাসনের তরফ থেকে কোনও সাড়া মেলেনি। তাই রাজ্যের বিভিন্ন স্কুলে চুক্তির ভিত্তিতে নিযুক্ত কম্পিউটার শিক্ষকদের অভিনব কায়দায় আন্দোলন চলছেই। এবার প্রশাসনের টনক নড়াতে পুরুসিয়ায কম্পিউটার নিয়েই শশ্মান যাত্রার মিছিল বার করলেন শিক্ষকরা।

    দীর্ঘ সাত দিন ধরে ধর্না অনশনে ফল না পেয়ে এদিন কম্পিউটারের শবযাত্রা নিয়ে বিক্ষোভ দেখালেন ওয়েষ্ট বেঙ্গল স্কুল কম্পিউটার টিচার্স ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যরা। স্থায়ীকরণ, উপযুক্ত পারিশ্রমিক সহ বিভিন্ন দাবিতে পুরুলিয়া জেলাশাসকের গেটের সামনে বিক্ষোভ দেখান এই ক্রুদ্ধ শিক্ষকরা।

    আরও পড়ুন

    গোপনীয়তা রাখতে জয়েন্টে এবার প্রশ্নপত্র খুলবেন পরীক্ষার্থীরাই

    অনেকদিন ধরেই চলছে এই শিক্ষকদের আন্দোলন। রাজ্য শিক্ষা দফতর সূত্রে খবর, রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান কর্মসূচিতে স্কুলে স্কুলে কম্পিউটার শিক্ষা চালুর জন্য বিভিন্ন বেসরকারি সংস্থাকে চুক্তির ভিত্তিতে শিক্ষক নিয়োগের দায়িত্ব দেওয়া হয়। 2013 সাল থেকে বিভিন্ন সংস্থা রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলে চুক্তির ভিত্তিতে মোট সাড়ে ছয় হাজার কম্পিউটার শিক্ষক নিয়োগ করেন।

    আরও পড়ুন

    চাকুরীজীবীদের জন্য সুখবর শোনাল কেন্দ্রীয় সরকার

    চুক্তির ভিত্তিতে নিযুক্ত এই শিক্ষকদের অভিযোগ, বহুগিন ধরে বেতন বৃদ্ধি ও স্থায়িত্বের দাবি জানিয়ে আসলেও প্রশাসনের তরফে কোনও সাড়া মেলেনি। তাদের মাত্র ছহাজার টাকা বেতনে সরকারি স্কুলগুলিতে নিযুক্ত করা হলেও কম্পিউটার ক্লাস ছাড়াও তাদের দিয়ে কন্যাশ্রী, সবুজ সাথী সহ স্কুলের নানা কাজ করানো হয় । পাঁচবছর কাজ করার পরেও কোনও নিয়োগপত্র মেলেনি। এখন চুক্তির মেয়াদ প্রায় উত্তীর্ণ হওয়ার সময় আসন্ন । এর পর তাদের ভবিষ্যত কী ? সেই প্রশ্নের উত্তরের খোঁজেই আন্দোলনে নেমেছেন এই ছয় হাজার কম্পিউটার শিক্ষক ।

    First published:

    Tags: Computer Teachers Agitation, Teachers Agitation

    পরবর্তী খবর