বিরলতম ঘটনার স্বাক্ষী রইল ঝাড়গ্রাম স্পেশালিটি হাসপাতালে, কিশোরীর দেহে মিলল তিনটি কিডনি

শরীরে ২টো কিডনি সবার থাকে। অসুখ-বিসুখে অনেকে একটা কিডনি নিয়েও দিব্যি কাটিয়ে দেন অনেক বছর।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jul 01, 2017 08:08 PM IST
বিরলতম ঘটনার স্বাক্ষী রইল ঝাড়গ্রাম স্পেশালিটি হাসপাতালে, কিশোরীর দেহে মিলল তিনটি কিডনি
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jul 01, 2017 08:08 PM IST

#ঝাড়গ্রাম: শরীরে ২টো কিডনি সবার থাকে। অসুখ-বিসুখে অনেকে একটা কিডনি নিয়েও দিব্যি কাটিয়ে দেন অনেক বছর। লালগড়ের কিশোরী নীলিমা প্রতিহারের শরীরে রয়েছে তিন-তিনটি কিডনি। USG ও সিটি স্ক্যানের রিপোর্ট দেখে চোখ কপালে উঠেছিল ঝাড়গ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালের চিকিৎসকদের। বিরল ঘটনা হলেও ভয় নেই নীলিমার। জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

মাস খানেক আগে পেটের ডানদিকে হঠাৎ ব্যথা হয় ১১ বছরের নীলিমা প্রতিহারের। সামান্য ওষুধ খেয়ে সেরেও যায়। কিন্তু আবার যে কে সেই। একই জায়গায় ব্যথা। ঝাড়গ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালে দেখানোর পর USG-র পরামর্শ দেন চিকিৎসকরা। USG রিপোর্ট দেখেই চিকিৎসক প্রণব টুডু বুঝতে পারেন, নীলিমার শরীরে রয়েছে তিন-তিনটি কিডনি। পরে নিশ্চিত হতে সিটি স্ক্যান করার পরামর্শ দেন। শনিবার হাসপাতালে সিটি স্ক্যান করা হয় নীলিমার। আর সেই রিপোর্ট হাতে পড়তেই চোখ কপালে ওঠে চিকিৎসকের। দেখা যায় নীলিমার শরীরে ডান দিকে ২টি ও বাঁ দিকে ১টি কিডনি রয়েছে।

হাসপাতালের চিকিৎসকরা এই ধরণের বিরল চিকিৎসার সুযোগ পেয়ে খুশি। শরীরে ৩টে কিডনি থাকলেও সাধারণ জীবনযাপনে অসুবিধা হবে না। বলছেন বিশিষ্ট।

চিকিৎসাশাস্ত্রে এই ধরণের ঘটনা বিরল। বলছেন চিকিৎসকরা। শরীরে ৩টে কিডনি থাকুক। মেয়ে যেন সুস্থ থাকে। এটাই প্রার্থনা প্রতিহার পরিবারের।

First published: 08:08:05 PM Jul 01, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर