• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • Latest Bangla News: গাছে চড়ে খেজুর রস সংগ্রহ করছে শাহরুখ, সঙ্গী আমির- সলমন! তিন খানের অন্য গল্প

Latest Bangla News: গাছে চড়ে খেজুর রস সংগ্রহ করছে শাহরুখ, সঙ্গী আমির- সলমন! তিন খানের অন্য গল্প

দুই ভাই আমির (বাঁদিকে) ও সলমন খান৷

দুই ভাই আমির (বাঁদিকে) ও সলমন খান৷

প্রতিদিন সকাল ও বিকেলে সাবরুদ্দিন দাসপুরের বিভিন্ন এলাকায় ছুটে যান খেজুর গাছ থেকে রস সংগ্রহের জন্য। সঙ্গে থাকে তিন ছেলে শাহরুখ, আমির ও সালমন (Latest Bangla News)।

  • Share this:

    #দাসপুর: সাতসকালে চোখের নিমেষে খেজুর গাছে উঠছেন শাহরুখ খান (Shah Rukh Khan)৷ সঙ্গী আমির খান (Aamir Khan) ও সালমান খান (Salman Khan)। চমকে উঠে ভাবলেন ঠিক শুনলেন কি না? হ্যাঁ,  কোনও সিনেমার শ্যুটিং নয়, এটা জীবনের চিত্রনাট্য। শাহরুখ খানের নাম শুনলেই ভক্তদের ভিড় জমে ওঠে। কিন্তু এখানে শাহরুখ খানের কোনও ভক্ত ছিলেন না। সঙ্গে ছিলেন শাহরুখের নিজের দুই ভাই সলমান খান, আমির খান ও বাবা সাবরুদ্দিন খান। খেজুর গাছ কেটে রস সংগ্রহ করতে ব্যস্ত পুরো পরিবার। দীর্ঘ কুড়ি বছর ধরে এই কাজে হাত পাকিয়েছেন সাবরুদ্দিন খান। আর এখন তার এই কাজে তাঁকে সাহায্য করছে বড় ছেলে শাহরুখ খান, মেজো ছেলে আমির খান ও সেজো ছেলে সালমান খান।

    আরও পড়ুন: স্কুলমুখী করতে পড়ুয়াদের বাড়ি বাড়ি গিয়ে দেখা করলেন শিক্ষক শিক্ষিকারা

    পূর্ব মেদিনীপুরের খেজুরি থানার আলি আমদাচক গ্রামের সাবরুদ্দিন প্রতি বছর শীতের শুরুতে চলে আসেন পশ্চিম মেদিনীপুর দাসপুর এলাকায়। দাসপুর পিরতলা এলাকায় ঘাটাল পাঁশকুড়া রাজ্য সড়কের ধারে অস্থায়ী তাঁবু খাটিয়ে খেজুর গুড়ের ব্যবসা শুরু করেন।

    প্রতিদিন সকাল ও বিকেলে সাবরুদ্দিন দাসপুরের বিভিন্ন এলাকায় ছুটে যান খেজুর গাছ থেকে রস সংগ্রহের জন্য। সঙ্গে থাকে তিন ছেলে শাহরুখ, আমির ও সালমন। প্রতিদিন দেড়শো থেকে দুশোটি খেজুর গাছে চড়ে রস সংগ্রহ করেন শাহরুখ, আমির ও সলমানরা।

    কিন্তু তিন ছেলের এমন নামকরণ কেন? সাবরুদ্দিন জানাচ্ছেন, তাঁর শ্বাশুড়ি বলিউডের তিন খানের বড় ভক্ত ছিলেন৷ তিনিই নাতিদের নামকরণ করেন শাহরুখ, আমির, সলমনদের নামে৷

    আরও পড়ুন: ৩ বছর আগে সন্তানের মৃত্যু! জিটি রোডে মৃত ছেলের ছবি লাগালেন বাবা! কারণ জানলে আঁতকে উঠবেন...

    তবে প্রথাগত ভাবে এখন আর খেজুর গাছে হাড়ি ঝোলান না শাহরুখ, সলমনরা৷ পরিবর্তে তারা ঝুলিয়ে দেয় টিন। সাবরুদ্দিনদের দাবি, এখন মাটির হাড়ির দাম বেশি এবং তা পড়ে গেলেই ভেঙে যাওয়ার ভয় থাকে৷ সেই কারণেই টিনের ব্যবহার করছেন তাঁরা৷ প্রতিদিন দেড়শো থেকে দুশোটি খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে প্রথমে নিজেদের অস্থায়ী আস্তানায় নিয়ে আসেন সাবরুদ্দিন, শাহরুখরা। খেজুর রস আগুনে জাল দিয়ে দিয়ে তৈরি করা হয় খেজুর গুড়। সুস্বাদু খাঁটি খেজুর গুড় বিক্রি হয় ১০০ টাকা কেজি দরে। এভাবে খেজুর রস সংগ্রহ করে তা থেকে গুড় তৈরি করে জীবিকা নির্বাহ করেন শাহরুখ, আমির ও সালমানের।

    যদিও এ বছর সেভাবে খড়ের দাম চড়া৷ তা নিয়ে কিছুটা চিন্তায় রয়েছে শাহরুখ, সলমনরা৷ কারণ খড়ের জ্বালিয়ে তার উপরেই খেজুর রস জাল দিয়ে গুড় তৈরি হয়৷

    শাহরুখের কথায়, 'এখনও সেভাবে ঠান্ডা পড়েনি, তাই রসও কম পাচ্ছি৷ যত ঠান্ডা বাড়বে, তত ভাল রস পাওয়া যাবে৷' আমিরের কথায়, 'প্রায় আঠারো, উনিশ বছর ধরে আমরা এখানে আসছি৷ বাবার থেকেই কাজ শিখছি৷' সাবরুদ্দিন জানিয়েছেন, সারা বছর দিন মজুরি করেই সংসার চলে তাঁদের৷ শীতের সময় গুড় বিক্রি করেই বাড়তি কিছু উপার্জন হয়৷

    Sukanta Chakraborty
    Published by:Debamoy Ghosh
    First published: