• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • উন্মুক্ত বক্ষ ! প্লাস সাইজ কৃষ্ণাঙ্গ মডেলের ছবিতে আপত্তি জানিয়ে বিতর্কে ইনস্টাগ্রাম

উন্মুক্ত বক্ষ ! প্লাস সাইজ কৃষ্ণাঙ্গ মডেলের ছবিতে আপত্তি জানিয়ে বিতর্কে ইনস্টাগ্রাম

photo source Instagram

photo source Instagram

এই ঘটনা সামনে আসার পর সকলেই সোশ্যাল মিডিয়া জুড়ে প্রতিবাদ শুরু করেন। তবে নওম একা নন, ইনস্টা এর আগেও প্লাস সাইজ মডেলদের সঙ্গে এটা করেছে।

  • Share this:

    #ওয়াশিংটন: ব্ল্যাক বিপ্লব। কালো চামড়ার মানুষদের বরাবরই অবহেলার চোখে দেখা হত। তাঁদের কৃতদাস বানিয়ে নানা রকম অত্যাচারের সাক্ষী ইতিহাস। তবে আজ আমরা সভ্য সমাজের বাসিন্দা। ব্ল্যাকরা বিদ্রোহ, আন্দোলন করে ছিনিয়ে নিয়েছে নিজেদের অধিকার। যে অধিকার তাঁদেরই থাকার কথা ছিল, সেটাই সমাজের কাছ থেকে আন্দোলন করে কাড়তে হয়েছিল। তবে আজ পৃথিবী অন্য কথা বলে। সাদা-কালো বলে আলাদা কোনও বিভেদ নেই। কিন্তু ২০২০-তে এসেও ব্ল্যাক, প্লাস সাইজ মডেলের ছবি ব্যান করলো ইনস্টাগ্রাম।

    ইনস্টগ্রামে প্লাস সাইজ মডেল নওম নিকোলাস উইলিয়াম নিজের কিছু ছবি পোস্ট করেছিলেন। ব্ল্যাক শর্ট প্যান্ট পরে আছেন তিনি। বক্ষদেশ খোলা। হাত দিয়ে ঢাকা রয়েছে অনাবৃত অংশ। এই ছবি শেয়ার করার সঙ্গে সঙ্গে ইনস্টাগ্রাম ছবিগুলি ডিলিট করে দেয়। কারণ এই ছবি গুলি নাকি ইনস্টার ন্যুডিটির নিয়ম ভঙ্গ করছে।

    তবে নওম ও চুপ থাকার মেয়ে নন। তিনি ট্যুইট করেন গোটা বিষয়টা। সেখানে নওম বলেন, যখন একজন জিরো ফিগারের মডেল তাঁর উন্মুক্ত ছবি পোস্ট করে, তখন তা অনায়াসে মেনে নেয় ইনস্টা। তবে মোটা শরীরের মডেলের অনাবৃত ছবিতে আপত্তি কোথায়?"একজন স্থুলকায় মহিলা মডেলেরও অধিকার আছে নিজের সৌন্দর্যকে তুলে ধরার। শুধু রোগা হলেই তো কেউ সুন্দরী হয় না। আর শুধু যদি ফোটোগ্রাফির বিচার করা হয় তাহলে নওমের ছবি মোটেও অশ্লীল নয়।

    ইনস্টাগ্রামে সাধারণত, যৌনতার ছবি, পর্ন ছবি, বা উন্মুক্ত স্তন বৃন্তের ছবি দেওয়া যাবে না। কিন্তু প্লাস সাইজ বডির ছবি কি করে ডিলিট করল ইনস্টা। এই ঘটনা সামনে আসার পর সকলেই সোশ্যাল মিডিয়া জুড়ে প্রতিবাদ শুরু করেন। তবে নওম একা নন, ইনস্টা এর আগেও প্লাস সাইজ মডেলদের সঙ্গে এটা করেছে।  ইনস্টা নিজের সাফাইতে জানিয়েছে ৬০ শতাংশ উন্মুক্ত শরীরের ছবি তাঁরা ডিলিট করে দেবে। যদিও ইনস্টার এই নিয়মের সকলে বিরোধিতা করে এমন কিছু জিরো ফিগারের মডেলের ছবি তুলে ধরেছেন, যেখানে শরীরের প্রায় বেশিরভাগটাই উন্মুক্ত। যদিও এর পর ইনস্টা আর কিছু জানাইনি।

    Published by:Piya Banerjee
    First published: