• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • ট্রেন চালানো-প্ল্যাটফর্মে হকারদের দোকান খোলার অনুমতি-সহ একাধিক দাবিতে বারাসাত স্টেশনে বিক্ষোভ

ট্রেন চালানো-প্ল্যাটফর্মে হকারদের দোকান খোলার অনুমতি-সহ একাধিক দাবিতে বারাসাত স্টেশনে বিক্ষোভ

ফাইল ছবি

ফাইল ছবি

শিয়ালদহ থেকে বনগাঁ কিংবা বসিরহাটে কয়েক হাজার হকার রয়েছেন। গত প্রায় আট মাস কর্মহীন সকলেই।

  • Share this:

#বারাসাত: নিরুপায় মানুষ ট্রেনে উঠলে কেন অত্যাচার করছে রেল প্রশাসন।হকার্সদের প্লাটফর্মে দোকান খোলায় কার স্বার্থে বাধা। প্রশ্ন তুলে বারাসত স্টেশনে বিক্ষোভ যৌথ সংগ্রাম কমিটির।

শিয়ালদহ থেকে বনগাঁ কিংবা বসিরহাটে কয়েক হাজার হকার রয়েছেন। গত প্রায় আট মাস কর্মহীন সকলেই। লক ডাউনের শুরু দিকে মানুষ সাহায্যে হাত বাড়িয়ে দিয়েছিলেন। প্রথম দিকে মহামারীর সেই ধাক্কায় প্রতিবেশী ও স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্যে বাঁচার রসদ কিছু জুটেছিল। এখন ভরসা শুধু রেশনের চাল, গম আর ডাল।বারাসত স্টেশনের হকার বাসন্তী বিশ্বাস বলেন, "সংসার শুধু চাল-ডালে হয় না। এটা কি মোদি বা মমতা বোঝেন না!" বাসন্তী বারাসতের দুই শাখার লোকাল ট্রেনে প্রতিদিন ভাজাভুজি বিক্রি করতেন। প্রায় ষাট ছুঁই ছুঁই বাসন্তী বিশ্বাসের সেই সময় দিনের শেষে শ'চারেক টাকা আয় হত, তা দিয়ে নিজের ও অসুস্থ সন্তানের চিকিৎসা এবং অন্যান্য খরচ চলত। লকডাউন পর্বে রেশনের চাল আর প্রতিবেশীর সাহায্য কোন রকমে বাঁচিয়ে দিয়েছে। বর্তমানে প্রতিবেশী ও স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্য আর জুটছে না। অসুস্থ সন্তানের চিকিৎসা ও আর তিনি করাতে পারছেন না।ট্রেন বন্ধ। রুটি রুজিও বন্ধ। আজ তাই যৌথ সংগ্রাম কমিটির ডাকে বারাসত স্টেশনে এসেছেন মিছিলে সামিল হতে।

বাসন্তী বিশ্বাসের মত কয়েক হাজার হকার্স আছে বারাসত শিয়ালদহ রেল শাখায়।তাদের নিয়ে কংগ্রেস ও বামেদের শ্রমিক সংগঠন যৌথ সংগ্রাম কমিটি গড়া হয়েছে।সোমবার সকাল থেকে বারাসত স্টেশনের পাঁচ নং প্লাটফর্ম থেকে শুরু করে স্টেশন চত্ত্বর জুড়ে মিছিল করে তারা।কয়েক শো হকার্সের সেই মিছিল স্টেশন ম্যানেজারের ঘরে সামনে জড় হয়।তারা ডেপুটেশন দেন বারাসত স্টেশন ম্যানেজারকে। যৌথ সংগ্রাম কমিটির নেতা সজল চট্টোপাধ্যায়ের দাবি, রেল কর্মীদের জন্য চালানো ট্রেনে নিরুপায় মানুষ উঠলে অত্যাচার করা হচ্ছে। ফাইন নেওয়া হচ্ছে। চারিদিকে সব খুলে গিয়েছে। শারদোৎসব মেতে উঠছে বাংলা। তাহলে হকারদের প্রতি কেন এমন বঞ্চনা? তাঁদের দাবি, অবিলম্বে লোকাল ট্রেন চালাতে হবে।

Rajarshi Roy

Published by:Shubhagata Dey
First published: