হেলমেট না পরলে চলবে না বাইক! অভিনব এই বাইকের সম্পর্কে জানুন

হেলমেট না পরলে চলবে না বাইক! অভিনব এই বাইকের সম্পর্কে জানুন
  • Share this:

#নদিয়া: পেট্রল নয়। বাইক চলবে সৌরশক্তিতে। হেলমেট না পড়লে, এক পাও নড়বে না বাইক। এমনকি মত্ত অবস্থায় হেলমেট পড়লেও, চালু হবে না বাইক। নদিয়ার হাঁসখালির শুভময় বিশ্বাস বাড়িতেই এমনই ই-বাইক তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছেন।

চারদিকে সেফ ড্রাইভ, সেভ লাইফের প্রচার। অথচ আটকানো যাচ্ছেনা দুর্ঘটনা। হেলমেট ছাড়াই চলছে বাইক। এবার আসছে এমন বাইক, যাতে হেলমেট না পড়লে, বাইক স্টার্ট-ই নেবে না। শুনতে অদ্ভূত লাগলেও, সৌরশক্তিচালিত এমনই ই-বাইক বাড়িতেই তৈরি করে ফেলেছেন নদিয়ার হাঁসখালির বাসিন্দা শুভময় বিশ্বাস।

সৌরশক্তি থেকে তৈরি বিদ্যুতেই চার্জ হবে বাইক। একবার চার্জ দিলে আড়াইশো কিলোমিটারের বেশি পথ যাওয়া যাবে। েই-বাইকে থাকছে আরও কিছু বৈশিষ্ট্য। ই-বাইকে আছে অ্যান্টি ব্রেকিং সিস্টেম৷ বাইকের হেডলাইটে লাগানো সেনসর৷ সামনে বাধা৷ থাকলে সেনসর ইনজিন থামিয়ে দেবে ৷ ঘণ্টায় পয়ষট্টি কিলোমিটার গতি ই-বাইকের

তবে শুভময়ের চমক অবশ্যই হেলমেট। হেলমেট ছাড়া এক পাও নড়বে না ই-বাইক। মত্ত অবস্থায় হেলমেট পড়লেও, সঙ্গ দেবে না বাইক। নতুন আবিষ্কারের নেশা কল্যাণী বিশ্ববিদ্যালয়ের এমএসসি পড়ুয়া শুভময়ের। বাইক নিয়ে অংশ নিয়েছেন হেঁদুয়ার বিজ্ঞানমেলায়। শুরু করে দিয়েছেন পেটেন্ট নেওয়ার প্রক্রিয়াও।

First published: January 18, 2020, 11:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर