দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

#EgiyeBangla: পশ্চিম মেদিনীপুর জেলায় ফর্ম বিলি, মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় কৃষক বন্ধু প্রকল্পে সুবিধা ঘরে ঘরে

#EgiyeBangla: পশ্চিম মেদিনীপুর জেলায় ফর্ম বিলি, মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় কৃষক বন্ধু প্রকল্পে সুবিধা ঘরে ঘরে

রাজ্যের ৭০ লক্ষ কৃষকদের জন্য কৃষক বন্ধু প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী

  • Share this:

#পশ্চিম মেদিনীপুর : কৃষকদের স্বার্থে কৃষক বন্ধু। চাষ করতে আর্থিক সহায়তা দেওয়া ছাড়াও কৃষকের মৃত্যু হলে আর্থিক সাহায্য দেওয়া হবে এই প্রকল্পে। ২৮ জানুয়ারি থেকে পশ্চিম মেদিনীপুর জেলার একুশটি ব্লকে ক্যাম্প করে কৃষক বন্ধু প্রকল্পের ফর্ম বিলি শুরু হয়েছে।

কৃষিক্ষেত্রে বিভিন্ন প্রকল্পের সূচনা করে কৃষকদের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী। এর মধ্যেই একটি প্রকল্প কৃষকবন্ধু। প্রকল্পের মাধ্যমে কৃষকদের আয় সুনিশ্চিত করছে রাজ্য সরকার। পশ্চিম মেদিনীপুর জেলার কৃষকরাও পাচ্ছেন কৃষকবন্ধু প্রকল্পের সুবিধা। আটাশে জানুয়ারি থেকে জেলার একুশটি ব্লকে ক্যাম্প করে কৃষক বন্ধু প্রকল্পের ফর্ম বিলি শুরু হয়েছে। ফর্ম বিলির সময় থাকছে জেলা পুলিশও। কৃষি দফতরের সহযোগিতায় অনেকটাই লাভবান হচ্ছেন কৃষকরা।

রবি ও খরিফ ফসল চাষে দু’দফায় টাকা দেওয়া হচ্ছে কৃষকদের ১৮-৬০ বছর বয়সের কৃষকদের মৃত্যু হলে পরিবারকে দেওয়া হবে এককালীন ২ লক্ষ টাকা  ৷ রাজ্যের ৭০ লক্ষ কৃষকদের জন্য কৃষক বন্ধু প্রকল্পের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ৷ কৃষকদের ফর্ম বিলিতে যাতে কোনও দুর্নীতি না হয়, সেদিকে কড়া নজর রাখছে পুলিশ-প্রশাসন

অনেক সময়ই চাষ করতে গিয়ে কৃষকদের হাতে টাকা থাকে না। ফসল চাষ করে বিক্রির জন্য অপেক্ষা করতে হয়। বিক্রি থেকে লাভ না হলে আর্থিক ক্ষতি হয় কৃষকদের। কৃষকবন্ধু প্রকল্পে সেই এই সব সমস্যারই সুরাহা হবে।

First published: February 19, 2019, 12:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर