#EgiyeBangla: রাজ্যের সঙ্গে যৌথ উদ্যোগ বেসরকারি সংস্থার, প্রশিক্ষণ শেষে সংস্থায় চাকরি

#EgiyeBangla: রাজ্যের সঙ্গে যৌথ উদ্যোগ বেসরকারি সংস্থার, প্রশিক্ষণ শেষে সংস্থায় চাকরি
  • Share this:

#শ্রীরামপুর: এক বেসরকারি সংস্থার সঙ্গে রাজ্য সরকারের যৌথ উদ্যোগ। বেকার তরুণদের প্রশিক্ষণ দিয়ে চাকরির গ্যারান্টি দিচ্ছে ওই সংস্থাটি। হুগলির শ্রীরামপুরের রাজ্যধরপুর গ্রাম পঞ্চায়েতে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে। বিনামূল্যেই প্রশিক্ষণ পাচ্ছেন বেকার তরুণরা। আগামীদিনে তরুণীদেরও প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

বেসরকারি সংস্থার সঙ্গেই গাঁটছড়া বেঁধেছে রাজ্য সরকার। বেকার তরুণদের ওই সংস্থায় চাকরি দেওয়া হচ্ছে প্রশিক্ষণের মাধ্যমে। ইন্ডাস্ট্রিয়াল অফিসারদের নিয়ে হুগলি জেলার বিভিন্ন ব্লকে সচেতনতার মাধ্যমে ভরতির ব্যবস্থা হয়েছে।

শ্রীরামপুরের রাজ্যধরপুর গ্রাম পঞ্চায়েতের দিল্লি রোডের ধারে সংস্থাটির একটি প্রশিক্ষণ কেন্দ্র খোলা হয়েছে। সম্পূর্ণ বিনাখরচে বিভিন্ন প্রশিক্ষণ পাচ্ছেন বেকার তরুণরা। ফিটার, ওয়েল্ডার, ইলেকট্রিশিয়ান, সিভিল, মেকানিক্যাল ও ম্যাশন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে চাকরির সুযোগ থাকায় অনেকেই আগ্রহী হচ্ছেন প্রশিক্ষণ নিতে। এছাড়াও,

রাজ্যধরপুর পঞ্চায়েত এলাকায় সিমলা হাইস্কুলে শুরু হয়েছে কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র

স্কুল পরিচালন সমিতি, স্থানীয় পঞ্চায়েত ও ব্লক প্রশাসন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে  স্কুলের তিনটি ঘরকে এই প্রশিক্ষণ কেন্দ্রের জন্য দেওয়া হয়েছে ৷ সকালে ও বিকেলে দু’টি ব্যাচে ‘ট্যালি’ প্রশিক্ষণ নিচ্ছেন ছাত্র-ছাত্রীরা ৷ ১৮ থেকে ৩০ বছর বয়সের তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিতে পারছেন ৷

প্রশিক্ষণ শেষে প্রজেক্টে শিক্ষানবীশদের জন্য থাকা ও খাওয়া বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও প্রথম বছর মাসে এগারো হাজার ও দ্বিতীয় বছর মাসে সাড়ে বারো হাজার টাকা স্টাইপেন্ড পাবেন শিক্ষানবীশরা।

দু’হাজার ষোল সালে রাজ্য সরকার ও বেসরকারি সংস্থার উদ্যোগে এই প্রশিক্ষণ কেন্দ্রটি চালু হয়। তারপর থেকে অনেকেই প্রশিক্ষণ নিচ্ছে এই কেন্দ্রে। সংস্থার দাবি, উন্নত প্রযুক্তির উপর জোর দেওয়া হচ্ছে। এর ফলে সংস্থার উৎপাদন বাড়ানো সম্ভব হবে।

First published: 11:44:06 AM Jan 21, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर