corona virus btn
corona virus btn
Loading

শ্রমিকদের কাজে উৎসাহ দিতে 'কাজের বিনিময়ে খাদ্য', কর্মসূচি প্রশাসনের

শ্রমিকদের কাজে উৎসাহ দিতে 'কাজের বিনিময়ে খাদ্য', কর্মসূচি প্রশাসনের
প্রতীকী ছবি ৷

মশলা, তেল, সয়াবিন, বিস্কুট, চা, আলু আর কিছু চাল বিনা পয়সায় শ্রমিকদের হাতে তুলে দেওয়া হয়েছে

  • Share this:

#ক্যানিং: একশো দিনের কাজের মজুরি ছাড়াও 'কাজের বিনিময়ে খাদ্য' দেওয়া শুরু হল ক্যানিংয়ে'একশো দিনের কাজে' যুক্ত শ্রমিকদের কাজে উৎসাহ জোগাতে স্বল্প সময়ের মধ্যে মজুরি পাইয়ে দেওয়ার পাশাপাশি 'কাজের বিনিময়ের খাদ্য' (ফুড ফর ওয়ার্ক) কর্মসূচি নেওয়া হল। দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং-১ ব্লকের অধীন নিকারীঘাটা গ্রাম পঞ্চায়েত এই কর্মসূচি হাতে নিয়েছে। বৃহস্পতিবার থেকে চালু হয়েছে কর্মকান্ড। এদিন শ্রমিকদের কাজের শেষে গ্রাম পঞ্চায়েত প্রধান তাপসী সাঁফুই ১৬০ জন শ্রমিকদের হাতে তেল-মশলা-সহ অন্যান্য রান্নার খাদ্য সামগ্রী তুলে দিয়েছেন।

পরে তিনি জানিয়েছেন, শ্রমিকরা 'একশো দিনের কাজে'র মজুরি পান ঠিকই তবে হাতে পেতে দেরি হয়। রেশন থেকে চাল, আটা পাওয়া গেলেই রান্নার জন্য তেল মশলার প্ৰয়োজন হয়। নগদ টাকা হাতে না-থাকায় কিনতে পারছেন না। তাই আমরা নিজেদের টাকা মশলা, তেল, সয়াবিন, বিস্কুট, চা, আলু আর কিছু চাল বিনা পয়সায় তাঁদের হাতে তুলে দিয়েছি। যতদিন পর্যন্ত না 'করোনা'র সমস্যা মিটছে ততদিন অবধি আমরা মাঝেমধ্যে এই ভাবে কিছু কিছু সাহায্য দেওয়ার চেষ্টা করবো।

২০ মে 'আমফান' ঝড়ের তাণ্ডবে ক্যানিংয়ে মতলা নদীর বাঁধ ভেবে বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। সামনে পূর্ণিমার ভরা কোটাল। আবার অস্বাভাবিক নদীর জল স্ফিত হবে। আবার বাঁধ ভাঙার আশঙ্কা রয়েছে। তাই পঞ্চায়েতের উদ্যোগে স্থানীয় মানুষজন নদীর বাঁধ মেরামতির কাজ করছেন। এই শ্রমিকদেরই একশো দিনের কাজের পারিশ্রমিকের পাশাপাশি 'কাজের বিনিময়ে খাদ্য' দেওয়া হচ্ছে।

Published by: Arjun Neogi
First published: June 4, 2020, 7:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर