দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

জলের তোড়ে ভেসে গেল চা বাগান,আনারসের বাগান এবং ধানের জমি, চরম ক্ষতির মুখে কৃষকরা

জলের তোড়ে ভেসে গেল চা বাগান,আনারসের বাগান এবং ধানের জমি, চরম ক্ষতির মুখে কৃষকরা

উত্তর দিনাজপুর চোপড়া ব্লকের হাঁসখাড়ি গ্রাম।এই গ্রামের পাশেই রয়েছে বিশ্বাসটলি, বকনাবস্তি, চারঘড়িয়া, ধনিবস্তি, যাগুবস্তি।

  • Share this:

#চোপড়া: জল যাবার ক্যানেল বন্ধ। অতি বৃষ্টিতে গ্রামের জল অন্য পথ দিয়ে বিয়ে যাওয়ায় ক্ষতি‌র মুখে পড়েছে কয়েক–শো বিঘার জমির ফসল। চা, আনারস, ধান চাষে ক্ষতি হওয়ায় চরম সমস্যায় পড়েছেন চোপড়া ব্লকের হাঁসখাড়ি এলাকার কৃষকরা। নতুন করে তৈরী হওয়া ক্যানেল বন্ধ করে পুরোনো ক্যানেলকে চালু করার ব্যবস্থা করার জন্য তিনি ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিককে নির্দেশ দিয়েছেন।

উত্তর দিনাজপুর চোপড়া ব্লকের হাঁসখাড়ি গ্রাম।এই গ্রামের পাশেই রয়েছে বিশ্বাসটলি, বকনাবস্তি, চারঘড়িয়া, ধনিবস্তি, যাগুবস্তি। এই গ্রামগুলোর বৃষ্টির জল ছোট নালা দিয়ে ডাউক নদীতে যেতে। একটানা প্রবল বর্ষণে এই এলাকার জল দ্রুত গতিতে বের হতে গিয়ে সেই নালা ক্যানেলে রূপান্তরিত হয়েছে। ফলে সেই ক্যানেলের জল ডাউক নদীতে পড়ছে। বিশাল জায়গা নিয়ে ক্যানেল তৈরী হওয়ায় ক্যানেলে আশেপাশে চাবাগান,আনারস বাগান,ধান চাষ জলে তোড়ে ভেষে গেছে। দীর্ঘ দুই কিলোমিটারে চা গাছ, আনারস গাছ এবং ধান গাছ সব জলের তোড়ে ভেসে যাওয়ায় চরম ক্ষতির মুখে পড়েছেন ওই এলাকার কৃষকরা। কৃষকরা এখন কি করবেন তা বুঝে উঠতে পারছেন। এখনএ পর্যন্ত সরকারি কোন প্রতিনিধি ওই এলাকা পরিদর্শন না করায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। কৃষক হেমেদুল রহমান জানিয়েছেন, ‘‌কৃষির উপর নির্ভশীল তাদের পরিবার। কৃষির ক্ষতি হলে তাদের সংসার চলবে কিভাবে। চোপড়া পঞ্চায়েত সমিতির সভাপতি আজাহার আলী জানিয়েছেন,বিষয়টি তাঁর নজরে আছে। বিষয়টি নিয়ে তিনি বিডিও,সেচ দপ্তরের আধিকারিকদের সঙ্গে তাঁর কথা হয়েছে। এছাড়া পঞ্চায়েত সমিতির ইঞ্জিনিয়ারদের সেখানে পাঠিয়ে ভাঙন রোধে ব্যবস্থা গ্রহনের উদ্যোগ নিচ্ছেন বলে তিনি কৃষকদের আশ্বস্ত করেছেন।

Uttam Paul

Published by: Uddalak Bhattacharya
First published: September 25, 2020, 8:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर