সূর্যগ্রহণের সময় বন্ধ তারাপীঠ, বৃহস্পতিবার বন্ধ ৫ সতীপীঠ মন্দির

সূর্যগ্রহণের সময় বন্ধ তারাপীঠ, বৃহস্পতিবার বন্ধ ৫ সতীপীঠ মন্দির

যে কোনও গ্রহণেই বন্ধ থাকে মন্দির। দীর্ঘদিন ধরেই চলে আসছে এই প্রথা। তবে এবারই প্রথম সূর্যগ্রহণের সময়ে বন্ধ থাকবে বীরভূমের পাঁচটি সতীপীঠ মন্দিরও।

  • Share this:

#বীরভূম: ২৬ ডিসেম্বর সূর্যগ্রহণের সময়ে বন্ধ থাকবে তন্ত্রপীঠ তারাপীঠ মন্দির। বন্ধ রাখা হবে বীরভূমের পাঁচটি সতীপীঠ মন্দিরও। এই সময়ে হবে না কোনও পুজো, ভোগ, দর্শন। তারাপীঠ মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামীকাল সকাল সাতটা উনষাট মিনিট থেকে শুরু হবে গ্রহণ। চলবে দুপুর একটা ছত্রিশ পর্যন্ত।

২৬ ডিসেম্বর। বাংলার ৯-ই পৌষ। বৃহস্পতিবার সূ্র্যগ্রহণ। গ্রহণের সময়ে বন্ধ থাকবে শক্তিপীঠ তারাপীঠ। সূর্যগ্রহণ হোক বা চন্দ্রগ্রহণ । যে কোনও গ্রহণেই বন্ধ থাকে মন্দির। দীর্ঘদিন ধরেই চলে আসছে এই প্রথা। তবে এবারই প্রথম সূর্যগ্রহণের সময়ে বন্ধ থাকবে বীরভূমের পাঁচটি সতীপীঠ মন্দিরও। গ্রহণের পর ফের খুলে দেওয়া হবে মন্দির।

সূর্যগ্রহণের সময়ে বন্ধ থাকবে বক্রেশ্বর সতীপীঠের মন্দির

বন্ধ রাখা হবে বোলপুরের কঙ্কালীতলা ও লাভপুরের ফুল্লরাতলা বন্ধ থাকবে নলহাটির নলাটেশ্বরী ও সাঁইথিয়ার নন্দীকেশ্বরীতলাও

সিদ্ধপীঠ হিসেবে পরিচিত তারাপীঠে পুজোর সময়ে পরিবর্তন করা হচ্ছে । মন্দির সূত্রে খবর,ছাব্বিশে ডিসেম্বর সূর্যগ্রহণের সময় সকাল আটটা থেকে দুপুর ১টা ৩৬ মিনিট পর্যন্ত বন্ধ রাখা হবে মন্দির। বন্ধ থাকবে সমস্ত রকম পুজোপাঠও।

ভক্তদের সুবিধার জন্য ভোর ৩টে থেকে গ্রহণ শুরু হওয়া পর্যন্ত চলবে তারা মায়ের পুজো। গ্রহণের পর তারা-মাকে স্নান করিয়ে ভোগ নিবেদন। গ্রহণ চলাকালীন মন্দির চত্বরে চলবে হরিনাম সংকীর্তন।

First published: December 25, 2019, 1:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर