পরশু সূর্যগ্রহণ, বন্ধ থাকবে বীরভূমের ৫ সতীপীঠ ও তারাপীঠের মন্দির

পরশু সূর্যগ্রহণ, বন্ধ থাকবে বীরভূমের ৫ সতীপীঠ ও তারাপীঠের মন্দির
  • Share this:

Supratim Das

#তারাপীঠ: ২৬শে ডিসেম্বর সূর্য গ্রহণের দিন বীরভূমের ৫ সতীপীঠ, তন্ত্রপীঠ তারাপীঠে বন্ধ থাকবে মন্দির ৷ হবেনা কোনও পুজো-অর্চনা। ৫১ সতীপীঠেও থাকবে একই নিয়ম ৷

যে কোনও গ্রহণ মাত্রই বন্ধ থাকে সতীপীঠের মন্দির গুলি ও তারাপীঠ মন্দির। সুপ্রাচীনকাল থেকেই এই নিয়ম চলে আসছে বলে জানা গিয়েছে মন্দির কর্তৃপক্ষের তরফ থেকে। সেইমতো ২৬শে ডিসেম্বর বাংলার ৯ ই পৌষ সূর্যগ্রহণের সময় সতীপীঠের মন্দির বন্ধ রাখার ঘোষণা মন্দির কর্তৃপক্ষের। মন্দির বন্ধের পাশাপাশি সেদিন গ্রহণের সময় পূজোপাঠও বন্ধ থাকবে। যেহেতু শীতকাল এই সতীপীঠ গুলিতে ও তারাপীঠে প্রচুর পর্যটক আসেন সেই কারণে মন্দির কর্তৃপক্ষ গ্রহণের অনেক আগে থেকেই ঘোষণা করেছিল তাদের এই সিদ্ধান্ত।

বীরভূমের ৫ সতীপীঠ----

১. বক্রেশ্বর সতীপীঠ

২. বোলপুরের কঙ্কালি তলা

৩. লাভপুরের ফুল্লরাতলা

৪. নলহাটির নলাটেশ্বরী

৫. সাঁইথিয়ার নন্দীকেশরী তলা

বীরভূমেই রয়েছে তারাপীঠ যা সিদ্ধ ও তন্ত্র পীঠ হিসাবে পরিচিত।

1356_img_122419041630

তারাপীঠ মন্দির সূত্রে জানা গিয়েছে, আগামী ২৬ শে ডিসেম্বর বাংলার ৯ই পৌষ সূর্য গ্রহণের সময় বন্ধ থাকবে তারাপীঠ মন্দির। সেদিন সকাল ৮ টা থেকে দুপুর ১:৩৬ পর্যন্ত মন্দির বন্ধ রাখার পাশাপাশি বন্ধ থাকবে সমস্ত রকম পুজোপাঠ। তবে ভক্তদের সুবিধার্থে সেদিন ভোর ৩ টে থেকে গ্রহণ লাগার আগে পর্যন্ত হবে তারা মায়ের পুজো। গ্রহণের পর মাকে স্নান করানোর পর ভোগ হবে ৷ তারপরে মন্দির খুলে দেওয়া হবে জনসাধারণের জন্য ৷ প্রাচীনকাল থেকেই তারাপীঠ মন্দিরে এই নিয়ম প্রচলিত রয়েছে। সূর্যগ্রহণ হোক অথবা চন্দ্রগ্রহণ, গ্রহণের সময় তারাপীঠ মন্দির খোলা থাকে না। গ্রহণের সময় হয় না কোন রকম পূজোপাঠও। গ্রহণের সময় মন্দির চত্বরে হরিনাম সংকীর্তন হয়, গ্রহণ শেষে বিশেষ পুজোর আয়োজন করা হয়। বিশেষ পুজোর পরেই মন্দিরের দরজা খোলা হয়।

1356_img_122419041556

অন্যদিকে সতীপীঠ গুলোতেও একই ব্যবস্থা ৷ গ্রহণ লাগলে বন্ধ করে দেওয়া হবে মন্দিরের দরজা ৷ তারপর গ্রহণ শেষে ভোগ হওয়ার পর মন্দির জনসাধারণের জন্য খোলা হবে।

First published: 06:00:37 PM Dec 24, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर