Home /News /south-bengal /
Tarapith || তারাপীঠ শ্মশানে পুজো দেওয়ার প্রতিক্ষেত্রে বাড়ছে জুলুমবাজি, নাজেহাল ভক্তেরা

Tarapith || তারাপীঠ শ্মশানে পুজো দেওয়ার প্রতিক্ষেত্রে বাড়ছে জুলুমবাজি, নাজেহাল ভক্তেরা

Tarapith Puja cost increasing day by day: কথিত আছে, বামদেব ওই চরণে সাধনা করে সিদ্ধি লাভ করেছিলেন। সেই কারণে ভক্তরা পুজো দেন ওই চরণে।

  • Share this:

#তারাপীঠঃ তারাপীঠে মানুষ নিজেদের মনস্কামনা পূর্ণ করতে আসেন।তারাপীঠে মানুষের অন্যতম মূল আকর্ষণ শ্মশান। মন্দিরে পুজো দিতে গিয়ে শ্মশানে সাধুদের দর্শন এবং মায়ের চরণে পুজো দেওয়া ভক্তদের প্রধান উদ্দেশ্য। তারাপীঠ শ্মশানে ঢুকে ডানদিকে রয়েছে মা তারার দুটি পাথরের চরণ। কথিত আছে, বামদেব ওই চরণে সাধনা করে সিদ্ধি লাভ করেছিলেন। সেই কারণে ভক্তরা পুজো দেন ওই চরণে। কিন্তু পুজো দিতে গেলে লম্বা লাইনে দাঁড়াতে হয়। চরণের সামনে দু-তিনটি মহিলা বসে থাকেন।

তাঁদের দাবি, তারা মন্দির কমিটির কাছ থেকে ওটি ডাক নিয়েছেন। যার জন্য রীতিমতো ভক্তদের আটকে রেখে জুলুমবাজি চালায় বসে থাকা ওই দুই মহিলা। মায়ের চরনে লাইন না দিয়ে পুজো দিলে ১০০ টাকা করে দিতে হয়। আর যদি লাইন দিয়ে যেতে হয় তাহলে, কখন পুজো দেবেন! তার কোনও ঠিক নেই। এ বিষয়ে এক মহিলা বলেন, 'আমার বিরুদ্ধে যাকে যা বলার বলুন। কিন্তু একশো টাকা দিতেই হবে।' এ ভাবে যদি কেউ টাকা না দেয় তাহলে রীতিমতো হেনস্থার শিকার হতে হয় ভক্তদের। যেহেতু ভক্তরা দূর-দূরান্ত থেকে আসেন, সেহেতু কেউ অভিযোগ করেন না। এমনকি পাশে যে সমস্ত ভিক্ষাজীবী বসে থাকে। তারাও পর্যন্ত প্রয়োজনীয় ভিক্ষের টাকা না পেলে অভি-সম্পাত করতে থাকে।

আরও পড়ুন: আইনজীবী পাত্রীর আত্মহত্যায় 'প্ররোচনার' অভিযোগ, গ্রেফতার আইনজীবী পাত্র! শিলিগুড়ি তোলপাড় 

তারাপীঠের শ্মশান রীতিমতো ভয় দেখিয়ে জোর করে টাকা রোজগারের জায়গা হয়ে উঠেছে। এই অভিযোগ বেশিরভাগ ভক্তদের।  মায়ের চরণে পুজো দিতে গেলে যদি কেউ টাকা দিতে রাজি না হয়, তাহলে মহিলার নির্দেশে সিকিউরিটি দিয়ে আটকে দেওয়া হয় পূজারীকে। দীর্ঘক্ষণ দাঁড় করিয়ে রাখে ভক্তদের। চরণে পুজো দিতে দেওয়া হয় না বলে অভিযোগ।  এখন শ্মশানে মায়ের চরণে অনেকেই পুজো দিতে যেতে ভয় পাচ্ছেন। এটা দিনের পর দিন বাড়ছে। স্থানীয় প্রশাসন বিষয়টি জানেন বলে অনেকেই জানান। এটি বন্ধ হওয়া উচিত বলে মনে করছেন ভক্তরা।

SHANKU SANTRA

Published by:Shubhagata Dey
First published:

Tags: Tarapith

পরবর্তী খবর