corona virus btn
corona virus btn
Loading

তাঁতশিল্পীদের কাছ থেকে সরাসরি শাড়ি কেনা শুরু করল তন্তুজ

তাঁতশিল্পীদের কাছ থেকে সরাসরি শাড়ি কেনা শুরু করল তন্তুজ

হাতে সংসার চালানোর মতো অর্থ পর্যন্ত নেই। এই পরিস্থিতিতে তাদের সহায়তায় এগিয়ে এসেছে তন্তুজ।

  • Share this:

#বর্ধমান: সমস্যা আসে নানা রূপে। কখনও নোটবন্দি, কখনও জিএসটি কখনও আবার করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন। এক সমস্যা কাটিয়ে ওঠার মুখে ঘাড়ের কাছে নিশ্বাস ফেলে আরও একটি। এবার যেমন টানা লকডাউনে চরম সমস্যার মধ্যে পড়েছেন তাঁতশিল্পীরা। তাঁতের শাড়ি ডাঁই হয়ে পড়েছিল। বিক্রি হয়নি। সব মিলিয়ে রোজগার একেবারেই বন্ধ। তার উপর আমফান ক্ষতি করেছে ঘর ও তাঁত যন্ত্রের। হাতে সংসার চালানোর মতো অর্থ পর্যন্ত নেই। এই পরিস্থিতিতে তাদের সহায়তায় এগিয়ে এসেছে তন্তুজ।

তাঁতশিল্পীদের কাছ থেকে সরাসরি তাঁতের শাড়ি কেনা শুরু করেছে রাজ্য সরকারের অধীনস্থ এই সংস্থা। এমনিতে তাঁতশিল্পীদের সারা বছরই কম বেশি বাজার থাকে। কিন্তু এবার চৈত্র সেল, ইদ বা বিয়ের মরশুমের বাজার মেলেনি লকডাউনের কারণে। তাই তন্তুজ সরাসরি শাড়ি কিনতে এগিয়ে আসায় একটু স্বস্তিতে বর্ধমানের কালনার ধাত্রীগ্রাম,পূর্বস্থলী, সমুদ্রগড়ের তাঁতশিল্পীরা।

কালনার ধাত্রীগ্রামের তাঁত হাটে শিবির খুলেছে তন্তুজ। সেখানে তাঁতশিল্পীরা তাঁদের তৈরি তাঁতের কাপড় নিয়ে আসছেন। সেসব কাপড় সরাসরি কিনে নিচ্ছে তন্তুজ। গত শনিবার বসেছিল সেই শিবির।  কালনা মহকুমার বিভিন্ন এলাকা থেকে ২৪৫ জন তাঁতশিল্পী তাঁতবস্ত্র নিয়ে এসেছিলেন সেই শিবিরে।  তাঁরা সকলেই নাম নথিভুক্ত করেছেন সেখানে। ওই দিন মোট ১৫৫৬ টি শাড়ি কিনেছে তন্তুজ। যার মোট মূল্য ১৯ লক্ষ ৭৮ হাজার ২৩০ টাকা। আগামী শনিবারও সেই শিবির বসবে।

গত কয়েক বছর ধরে পুজোর আগে সরাসরি তাঁত শিল্পীদের কাছ থেকে কাপড় কেনে তন্তুজ। এবার পুজোর বাজার জমবে কিনা তার ঠিক নেই। তবুও এলাকার বাসিন্দা  ক্ষুদ্র, ছোট, মাঝারি ও বস্ত্র বিভাগের মন্ত্রী স্বপন দেবনাথের উদ্যোগে পুজোর অনেক আগেই কাপড় কেনা শুরু করল তন্তুজ। তাঁতশিল্পীদের হাতে অর্থের জোগান বাড়াতেই এই জলদি পদক্ষেপ।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় লাভজনক সংস্থায় পরিণত হয়েছে তন্তুজ। তাঁতশিল্পীদের উন্নয়নে নানা প্রকল্প নেওয়া হলেও লকডাউনে চরম সঙ্কটে পড়েছেন তাঁরা। বর্তমান পরিস্থিতিতে তাঁতশিল্পীদের রোজগারের সুযোগ করে দিতে সরাসরি শাড়ি কিনছে তন্তুজ। এদিনের কর্মসূচিতে হাজির ছিলেন তন্তুজের কর্মকর্তা তুলসী সিনহা রায়। তিনি জানান, প্রতি বছর দুর্গাপুজোর আগে এইভাবে তাঁতবস্ত্র কেনা হয়। এবার আগে থেকেই তা শুরু করা হয়েছে মুখ্যমন্ত্রীর নির্দেশে। হাওড়া, হুগলি, নদিয়া-সহ বিভিন্ন জেলায় এইভাবে শিবির করা হচ্ছে।

শরদিন্দু ঘোষ

Published by: Siddhartha Sarkar
First published: June 22, 2020, 5:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर