• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • শুশুনিয়া সাফ করে এভারেস্ট অভিযানের শতবর্ষ উদযাপন

শুশুনিয়া সাফ করে এভারেস্ট অভিযানের শতবর্ষ উদযাপন

এ বছরটাকে প্রথমেই উদযাপনের উপলক্ষ্য করে নিয়েছেন প্রথম এভারেস্ট অভিযানের শতবর্ষ হিসেবে।

এ বছরটাকে প্রথমেই উদযাপনের উপলক্ষ্য করে নিয়েছেন প্রথম এভারেস্ট অভিযানের শতবর্ষ হিসেবে।

এ বছরটাকে প্রথমেই উদযাপনের উপলক্ষ্য করে নিয়েছেন প্রথম এভারেস্ট অভিযানের শতবর্ষ হিসেবে।

  • Share this:

#বাঁকুড়া: ২০২০ সারা বিশ্বেই স্মরণীয় হয়ে থাকবে কোভিড অতিমারীর জন্য। এ বারে অতিমারীকে ভুলে ২০২১ সালকে তাই উদযাপন করতে চান একঝাঁক পর্বতারোহী। তাঁরা এ বছরটাকে প্রথমেই উদযাপনের উপলক্ষ্য করে নিয়েছেন প্রথম এভারেস্ট অভিযানের শতবর্ষ হিসেবে। তা ছাড়া গত বছরই প্রথম পশ্চিমবঙ্গ থেকে এভারেস্ট জয়ের এক বছর পূর্তি হয়েছে। কিন্তু কোভিডের জন্য তা পালন করা যায়নি। এ বছর সেটাই পালন করতে চান তাঁরা।

এভারেস্ট অভিযানের শতবর্ষ উদযাপনের উন্মাদনা তো থাকবেই! তাই সারা বছর ধরেই বিভিন্ন ভাবে চলবে এর উদযাপন। সঙ্গে থাকতে পারেন আপনিও। তবে এভারেস্ট অভিযানের শতবর্ষ উদযাপনের প্রক্রিয়া কিন্তু অভিনব। সংগঠনের এক উদ্যোক্তার কথায়, "আমরা যারা পাহাড়ে যাই, প্রকৃতির কোলে কয়েকদিন থাকার পর তার সৌন্দর্য - রস আস্বাদন করে যখন স্মৃতি বয়ে এনে ঘরে ফিরি, তখন প্রকৃতির বুকে নিজেদের পায়ের চিহ্ন ছাড়াও মাঝে মাঝে অনেক কিছু ভুল করে ফেলে আসি। এই ভুলের দায় একান্ত আমাদেরই। আমরাই প্রকৃতিকে আলিঙ্গন করি, আবার আমরাই একে দূষিত করি। তাই আগামী ১২ ও ১৩ই ফেব্রয়ারি আমাদের সেই ভুল কিছুটা শুধরে নেওয়ার চেষ্টা করব। আমরা জানি, পশ্চিমবঙ্গের পর্বতারোহীদের হাতেখড়ি হয় যেসব ছোট ছোট পাহাড়গুলোয়, তাদের মধ্যে অন্যতম হল শুশুনিয়া। ১৯৬৫ সালে শুশুনিয়া পাহাড়ে অভিযানের যে যাত্রা শুরু হয়েছিল দীর্ঘ ৫৫ বছর ধরে সেই যাত্রা আজও অব্যাহত রয়েছে। সেই শুশুনিয়ার জঞ্জাল সাফ করবো আমরা - আরোহণ ওয়ান্ডারলাস্ট এবং বাঁকুড়া এক্সপ্লোরেশন নেচার অ্যাকাডেমির প্রায় একশো জন সদস্যসহ গ্রামের ছেলে মেয়েরা।"

এ বছরটাকে প্রথমেই উদযাপনের উপলক্ষ্য করে নিয়েছেন প্রথম এভারেস্ট অভিযানের শতবর্ষ হিসেবে। তা ছাড়া গত বছরই প্রথম পশ্চিমবঙ্গ থেকে এভারেস্ট জয়ের এক বছর পূর্তি হয়েছে। কিন্তু কোভিডের জন্য তা পালন করা যায়নি। এ বছর সেটাই পালন করতে চান তাঁরা।

Published by:Pooja Basu
First published: