তীব্র গরমে নাজেহাল, গরম থেকে বাঁচতে উদ্যোগ

Bangla Editor | News18 Bangla
Updated:May 31, 2019 08:56 PM IST
তীব্র গরমে নাজেহাল, গরম থেকে বাঁচতে উদ্যোগ
Bangla Editor | News18 Bangla
Updated:May 31, 2019 08:56 PM IST

একদিকে গরম আর ঘামে হাঁসফাঁস অবস্থা। আরেকদিকে, কাঠফাটা রোদে নাজেহাল চিড়িয়াখানার পশুপাখিরাও। তবে এবার চিড়িয়াখানার আবাসিকদের গরমের হাত থেকে একটু রেহাই দিতে উদ্যোগী হল পুরুলিয়ার সুরুলিয়া মিনি জু কর্তৃপক্ষ।

মাথার ওপর গনগনে রোদ, সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা সক্কলের। মানুষ যদিও পাখা-এসিতে কিছুটা কষ্ট লাঘব করতে পারে। কিন্তু গরমে একেবারে নাজেহাল অবস্থা চিড়িয়াখানার পশুপাখিদের। গাছের তলা কিংবা ছাওয়ার নীচে আশ্রয় নিয়েই গরম থেকে একটু রেহাই খুঁজছে তারা....

গরম থেকে কিভাবে রেহাই দেওয়া যায় চিড়িয়াখানার আবাসিকদের? সেটাই এবার করে দেখাল পুরুলিয়ার সুরুলিয়া মিনি জু কর্তৃপক্ষ। তাদের চিড়িয়াখানার বাসিন্দা চিতল হরিণ, ভাল্লুক, বাঁদর, পেঁচা, মদনটাক পাখি, পাইথন, সজারুেদর জন্য নেওয়া হল একাধিক উদ্যোগ। খাদ্য তালিকায় বদলের পাশাপাশি তাদের জন্য তৈরি হল খড়ের ছাউনি। চিড়িয়াখানার বিভিন্ন স্থানে ব্যবস্থা করা হয় জলের ব্যবস্থাও।সুরুলিয়া মিনি জু'র বনকর্মীরা যে তাদের আবাসিকদের ব্যপারে বেশ সচেতন, বোঝা গেল তাদের কথাতেই।

সবমিলিয়ে তীব্র গরম থেকে বাঁচতে সুরুলিয়া মিনি জু পশু-পাখিদের জন্য নেওয়া এই উদ্যোগ যে যথেষ্ট ইতিবাচক পদক্ষেপ, একথা বলাই যায়।

First published: 08:56:24 PM May 31, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर