ট্রাক্টর দিয়ে চাষ করার সময় উঠে এল ৩টি কচ্ছপের বাচ্চা, বোতলে ভরে বনদফতরে গেলেন যুবক

যেখানে অন্যেরা কচ্ছপ দেখলেই মেরে ফেলে, সেখানে দেবাশীষবাবু তাদের সযত্নে পৌঁছে দিলেন বনদফতরের হাতে ।

যেখানে অন্যেরা কচ্ছপ দেখলেই মেরে ফেলে, সেখানে দেবাশীষবাবু তাদের সযত্নে পৌঁছে দিলেন বনদফতরের হাতে ।

  • Share this:

 Supratim Das

#সিউড়ি: পৃথিবী থেকে বিলুপ্ত হতে চলেছে অনেক জীবজন্তু, কীটপতঙ্গ । ঠিক সেভাবেই যেভাবে পৃথিবী থেকে আস্তে আস্তে বিলুপ্ত হয়ে গেল ডাইনোসর , ঠিক একইভাবে এখন কচ্ছপ বিলুপ্ত হতে চলেছে । দিন দিন বিশ্বে কচ্ছপের সংখ্যা কমছে । তারই মাঝে আজ বীরভূম জেলার সিউড়িতে তিনটি কচ্ছপের জীবন বাঁচলেন সিউড়ি এক নম্বর ব্লকের অমৃতপুরের কৃষক দেবাশিস মন্ডল।

মাঠে ট্রাক্টর চালিয়ে চাষের কাজ করতে গিয়ে অমৃতপুর গ্রামের যুবক দেবাশীষের চোখে পড়ে জল কাদায় জমির মধ্যে তিনটি কচ্ছপের বাচ্চা ছটফট করছে । তিনি বাচ্চা গুলিকে দেখেই উত্তম মানসিকতার পরিচয় দেন। যেখানে অন্যেরা কচ্ছপ দেখলেই মেরে ফেলে, সেখানে দেবাশীষবাবু তাদের সযত্নে সিউড়ির বড় বাগানের বনবিভাগের দফতরে নিয়ে রওনা দেন । বনবিভাগের দফতরে গিয়ে তিনটি কচ্ছপের বাচ্চাকে বন বিভাগের কর্মীদের হাতে তুলে দেন ।

বনবিভাগ পক্ষ থেকে অনুকূল পরিবেশে তাদের পুনর্বাসন দেওয়া হয়। দেবাশীষ বাবু জানান, প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে জীবদের বাঁচিয়ে রাখা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে । আর কচ্ছপ দিন দিন লুপ্ত হতে চলেছে । তাই কচ্ছপ গুলিকে উদ্ধার করে বনবিভাগের হাতে তুলে দিলাম । তারা এই অনুকূল পরিবেশে বেঁচে থাকবে।

Published by:Simli Raha
First published: