কত দূরে ঘূর্ণিঝড় আমফান? ঠিক কখন বাংলার কোন জেলায় আছড়ে পড়তে পারে, জানুন লাইভ

কত দূরে ঘূর্ণিঝড় আমফান? ঠিক কখন বাংলার কোন জেলায় আছড়ে পড়তে পারে, জানুন লাইভ

দিঘা থেকে সামান্য দূরত্বে দাঁড়িয়ে রয়েছে আমফান।

আবহবিদদের আশঙ্কা, সোমবার বাঁক নিয়ে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বাংলায়।

  • Share this:

    #কলকাতা: করোনার জেরে প্রাণ ওষ্ঠাগত। তার মধ্যেই ভয় বাড়াচ্ছে ঘূর্ণিঝড় আমফান। ক্রমেই শক্তি বাড়িয়ে বাংলা ও ওড়িশার দিকে এগোচ্ছে সে। এই মুহূর্তে আমফান ঠিক কোথায়? কখন, রাজ্যের ঠিক কোন জায়গায় আছড়ে পড়ার সম্ভাবনা তার?

    মেটোরোলজিকাল ডিপার্টমেন্টেরে সূত্রে জানানো হয়েছে, গত কয়েকদিনে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘণীভূত হয়ে নিম্নচাপটি পরিণত হয়েছে ঘুর্ণিঝড়ে। এই মুহূর্তে এই ঘূর্ণিঝড় দীঘা থেকে ১ হাজার ১৩০ কিলোমিটার দূরে রয়েছে। পারাদ্বীপ থেকে তার দূরত্ব ১৪০ কিলোমিটার দূরে। শেষ পাওয়া খবর অনুযায়ী, ঘণ্টায় ৩ কিলোমিটার গতিতে উত্তর পশ্চিমে সরছে আমফান। ক্রমেই তার শক্তি বাড়ছে।

    আবহবিদদের আশঙ্কা, সোমবার বাঁক নিয়ে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বাংলায়। আবহবিদরা সাগরদ্বীপকে চিহ্নিত করেছেন এই ঘূ্র্ণিঝড়ের প্রথম অভিঘাতের স্থান হিসেবে। বাংলাদেশে আমফানের আছড়ে পড়ার সম্ভাবনা হাতিয়া দ্বীপে।

    আমফানের প্রভাবে গোটা সপ্তাহেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। সবচেয়ে বেশি বৃষ্টি হবে দুই চব্বিশ পরগণা, হাওড়া, হুগলি নদিয়াতে। সাগরদ্বীপে আমফান আছড়ে পড়ার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে সুন্দরবনে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে উপকূলরক্ষী বাহিনী। সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে পুলিশ প্রশাসনের তরফেও।

    অন্য দিকে, ওড়িশার ১২ টি জেলায় কড়া সতর্কতা জারি করা হয়েছে।  ওড়িশা প্রশাসনের অনুমান, সাত লক্ষ বা়ড়িঘর নষ্ট করতে পারে আমফান।

    Published by:Arka Deb
    First published:
    0