corona virus btn
corona virus btn
Loading

আমফানে অস্তিত্বের সংকটে সুন্দরবনের ম্যানগ্রোভ, প্রাথমিক হিসেবে আড়াই লক্ষ গাছ নষ্ট

আমফানে অস্তিত্বের সংকটে সুন্দরবনের ম্যানগ্রোভ, প্রাথমিক হিসেবে আড়াই লক্ষ গাছ নষ্ট

প্রাথমিক হিসেবেই সুন্দরবনে আমফানের তাণ্ডবে আড়াই লক্ষ গাছ পড়েছে ৷ ব্যাপক ক্ষতিগ্রস্ত নামখানা, বকখালি, মাতলার মতো সুন্দরবনের ৮টি রেঞ্জ ৷

  • Share this:

#বকখালি: জলবায়ু বদলের বিপদ ছিলই। সুন্দরবনে ম্যানগ্রোভের অস্বিস্ত আরও সংকটে ফেলে দিল আমফান। প্রাথমিক হিসেবে ঘূর্ণিঝড়ে আড়াই লক্ষ গাছ পড়েছে। অপরিবর্তনীয় ক্ষতি হয়েছে বাস্তুতন্ত্রের। পরিবেশবিদরা বলছেন, এই ক্ষতি শুধু সুন্দরবনের নয়। এই ক্ষতি কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের।

গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনার ব-দ্বীপে অবস্থিত সুন্দরবন। বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বনাঞ্চল। ইউনেসকো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। সুন্দরবনের ম্যানগ্রোভের বৈচিত্র এমনই যে, অনেকে একে প্রাকৃতিক আশ্চর্য বলেন। পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলায় প্রায় চার হাজার বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত এই আশ্চর্য বনভূমি।

ঘাড়ের উপর বিশ্ব উষ্ণায়নের বিপদ রয়েছেই। মানুষের লোভেও বারে বারে ক্ষতবিক্ষত হয়েছে সুন্দরবনের ম্যানগ্রোভ। বাদাবন কেটে তৈরি হয়েছে মাছের ভেড়ি। জঙ্গল সাফ করে হয়েছে চাষবাস। অথচ প্রাকৃতিক দুর্যোগের সময়ে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ঢাল হয়ে দাঁড়িয়ে থাকে এই ম্যানগ্রোভই। যেমনটা হয়েছে এক দশক আগের আয়লা বা গতবছর বুলবুলের সময়ে। কিন্তু সব তছনছ করে দিল আমফান।

প্রাথমিক হিসেবেই সুন্দরবনে আমফানের তাণ্ডবে আড়াই লক্ষ গাছ পড়েছে ৷ ব্যাপক ক্ষতিগ্রস্ত নামখানা, বকখালি, মাতলার মতো সুন্দরবনের ৮টি রেঞ্জ ৷ ক্ষতিগ্রস্ত টাকির মিনি সুন্দরবন নামে পরিচিত বাদাবনও ৷ ভেঙেছে মাতলা, ঠাকুরান, মাকড়ি, বিদ্যাধরীর মতো প্রচুর নদীর পাড় ৷

বুধবারের ঝড়বৃষ্টিতে অনেক গাছ উপড়ে গিয়েছে। আমফানের তাণ্ডবলীলা সহ্য করে যে গাছগুলি এখনও দাঁড়িয়ে, তারাও অনেকে মৃতপ্রায়। একরাতের ঝড়ে সবুজের সঙ্গে সৌন্দর্যও হারাল সুন্দরবন। আরও বিপদের মুখে ঠেলে দিল সুন্দরবনের ম্যানগ্রোভকে। বিপদের মুখে ঠেলে দিল কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গকে।

Published by: Elina Datta
First published: May 28, 2020, 11:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर