corona virus btn
corona virus btn
Loading

মিড ডে মিল-এ চাল, আলুর সঙ্গে দেওয়া হবে মুসুর ডাল, পড়ুয়ারা পাবে হ্যান্ড স্যানিটাইজার-ও

মিড ডে মিল-এ চাল, আলুর সঙ্গে দেওয়া হবে মুসুর ডাল, পড়ুয়ারা পাবে হ্যান্ড স্যানিটাইজার-ও

স্কুল পড়ুয়াদের দেওয়া হবে স্যানিটাইজার। সেই সঙ্গে মিড ডে মিলে এবার থেকে চাল, আলুর পাশাপাশি দেওয়া হবে মুসুর ডালও

  • Share this:

#বর্ধমান: স্কুল পড়ুয়াদের দেওয়া হবে স্যানিটাইজার। সেই সঙ্গে মিড ডে মিলে এবার থেকে চাল, আলুর পাশাপাশি দেওয়া হবে মুসুর ডালও। পড়ুয়াদের পুষ্টির কথা মাথায় রেখেই মুসুর ডাল দেওয়ার পরিকল্পনা। সেই সঙ্গে করোনা মোকাবিলায় স্যানিটাইজার দেওয়ার ভাবনা। ইতিমধ্যেই জেলাশাসকদের কাছে নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য শিক্ষা দফতর। সব স্কুল পড়ুয়াদের এই কর্মসূচির আওতায় আনতে প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলাগুলি। করোনার সংক্রমণের আশঙ্কায় এখন রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠানই বন্ধ। লকডাউনের মধ্যেই পড়ুয়াদের মিড ডে মিলের চাল, আলু দেওয়া হয়েছে। এবার থেকে প্রতিমাসে রাজ্যের সব প্রাথমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা চাল, আলুর সঙ্গে একটি করে ৫০ মিলি লিটারের হ্যান্ড স্যানিটাইজার পাবে। সেইসঙ্গে তাদের ২৫০ গ্রাম করে মুসুর ডালও দেওয়া হবে। জেলারগুলিকে এ ব্যাপারে প্রস্তুতি নিতে বলা হয়েছে।

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, জুলাই মাস থেকেই পড়ুয়াদের চাল ও আলুর সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার ও মুসুর ডাল  দিতে হবে। সরকারি নির্দেশিকায় আলু, ডাল ও হ্যান্ড স্যানিটাইজারের দামও উল্লেখ করা হয়েছে। দু’কেজি আলুর দাম বাঁধা হয়েছে ৪৪ টাকা। ২৫০ গ্রাম মুসুর ডালের দাম ধরা হয়েছে ২৩ টাকা ও ৫০  মিলিলিটার হ্যান্ড স্যানিটাইজারের দাম ধরা হয়েছে ২২ টাকা।

পূর্ব বর্ধমান জেলা সর্বশিক্ষা মিশনের এক আধিকারিক বলেন, '' সরকারের নির্দেশ অনুযায়ী  চাল আলুর সঙ্গে হ্যান্ড স্যানিটাইজার ও ডাল দেওয়ার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। জুন মাস পর্যন্ত আমরা জেলার প্রতিটি স্কুলে মাসের প্রথমেই মিড ডে মিলের সমস্ত জিনিস দিয়ে দিয়েছি। তবে জুলাই মাসে সেই রুটিনের কিছুটা হেরফের হতে পারে। ২ জুলাই থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষার পর বা তার মাঝে মিড ডে মিলের খাদ্য সামগ্রী বিলি করার পরিকল্পনা রয়েছে।''

SARADINDU GHOSH

Published by: Rukmini Mazumder
First published: June 19, 2020, 10:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर