এই স্কুলে শিক্ষক খুদে পড়ুয়ারাই

এই স্কুলে শিক্ষক খুদে পড়ুয়ারাই
নিজস্ব চিত্র

শিক্ষকদের পড়াচ্ছে খুদে পড়ুয়া!

  • Share this:

#সিউড়ি: স্কুল চলছে প্রতিদিনের মতোই। তবে ক্লাসের চেহারা যেন একেবারেই আলাদা। পড়ুয়াদের জায়গায় বসে আছেন প্রধান শিক্ষক সহ অন্য শিক্ষকরা। আর ব্ল্যাকবোর্ডের সামনে ক্লাস নিয়ে চলেছে পড়ুয়ারা। শিক্ষক দিবসে অভিজ্ঞতার স্বাদ পেল সিউডির আরটি প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়ারা। শিক্ষকতার প্রতি পড়ুয়াদের আগ্রহ বাড়াতেই এই অভিনব পরিকল্পনা।

ভূমিকাটা যেন হঠাৎই বদলে গিয়েছে। শিক্ষকরা আজ পড়ুয়াদের আসনে। মন দিয়ে পড়া শুনছেন। নোটও নিচ্ছেন। আর কড়া শিক্ষকের মতো ক্লাশ নিয়ে চলেছে খুদে পড়ুয়ারা। কেউ একটু অমনোযোগী হলেই ধমক। মাস্টার মশাইরা যেমনই প্রতিদিনই করে থাকেন আর কি?

ক্লাশে পড়ানো ব্যাপারটা ঠিক কেমন? হঠাৎ করে একদিন ছাত্র থেকে শিক্ষক হয়ে গেলে কেমন লাগে? শিক্ষক দিবসে পড়ুয়াদের সেই অভিজ্ঞতারই স্বাদ দিতে এই অভিনব উদ্যোগ। শুধু ক্লাশ-টিচার নয়, একদিনের জন্য প্রধান-শিক্ষকের দায়িত্ব পালনের জন্যও বেছে নেওয়া হয় এক ছাত্রীকে।

ভবিষ্যতে আরও বেশি করে শিক্ষকতার পেশায় আসুক পড়ুয়ারা। এমন ভাবনা থেকে স্কুল-কর্তৃপক্ষের এই উদ্যোগ। কেমনভাবে পড়ালে খুদে পড়ুয়াদের আকর্ষণ করা সম্ভব? তা বুঝতেও এদিনের অভিজ্ঞতা কাজে লাগাতে চান স্কুল কর্তৃপক্ষ।

থ্রি ইডিয়েটস-র রাঞ্চো ডিনকে দেখাতে চেয়েছিল, পড়ানোর ধরণ কিরকম হওয়া উচিত। পড়ুয়া- শিক্ষকের যৌথ উদ্যোগে সেটাই হয়ে চলেছে সিউড়ির আরটি প্রাথমিক বিদ্যালয়ে।

First published: 11:51:31 AM Sep 06, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर