B.Tech-এ নতুন কোনও পড়ুয়াকে ভর্তি নেবে না NPTI, প্রতিবাদে বিক্ষোভ

Elina Datta | News18 Bangla
Updated:Apr 25, 2017 12:07 PM IST
B.Tech-এ নতুন কোনও পড়ুয়াকে ভর্তি নেবে না NPTI, প্রতিবাদে বিক্ষোভ
Elina Datta | News18 Bangla
Updated:Apr 25, 2017 12:07 PM IST

#দুর্গাপুর: দুর্গাপুরে অবস্থিত ন্যাশন্যাল পাওয়ার ট্রেনিং ইন্সটিটিউট (NPTI) বি-টেকে আর কোনও পড়ুয়াকে ভর্তি নেওয়া হবে না । এই সিদ্ধান্তের প্রতিবাদে ইন্সটিটিউটের গেটে অবস্থান বিক্ষোভে বসেছে বি-টেক পড়ুয়ারা । পড়ুয়াদের দাবি কোন কারণ ছাড়াই কর্তৃপক্ষ বন্ধ করে দিচ্ছে চার বছরের বি-টেক কোর্স ।

মূলত পাওয়ার সেক্টরের ইঞ্জিনিয়ারিং কোর্স করা পড়ুয়াদের প্রশিক্ষণের জন্যই NPTI এর ভারতে তিনটি ইন্সটিটিউট আছে । পূর্ব ভারতে একটি মাত্র ইন্সটিটিউট এই দুর্গাপুরে ।

২০০২ সাল থেকে পাওয়ার ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষণের সঙ্গে সঙ্গে বি-টেক কোর্সও শুরু করে NPTI । এখান থেকে কোর্স কমপ্লিট করা পড়ুয়ারা দেশের নামকরা পাওয়ার সেক্টরে সাফল্যের সঙ্গে কাজ করছে ।

প্রতি বছর নিয়ম অনুযায়ী বি-টেক কোর্সের জন্য AITC থেকে অনুমোদন নিতে হয়, কিন্তুু চলতি বছরে অনুমোদন নেয়নি দুর্গাপুরের ন্যাশন্যাল পাওয়ার ট্রেনিং ইন্সটিটিউট (NPTI) ।

দেশের বাকি দুটি ন্যাশন্যাল পাওয়ার ট্রেনিং ইন্সটিটিউট দিল্লির বদরপুরের এবং মহারাষ্ট্রের নাগপুরেও বি-টেক কোর্স বন্ধের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ ।

প্রতিবাদে নাগপুরের পড়ুয়া ও প্রাক্তন পড়ুয়াদের দাবি মেনে আদালত NPTI-কে নির্দেশ দিয়েছে বি-টেক কোর্স ভর্তি প্রক্রিয়া বন্ধ না করার ।

দুর্গাপুরের প্রায় ২৪০ জন পড়ুয়া একই দাবিতে আন্দোলন শুরু করেছে । প্রয়োজনে আদালতের দ্বারস্থও হতে পারে প্রাক্তন ও বর্তমান পড়ুয়ারা ।

দুর্গাপুর ন্যাশন্যাল পাওয়ার ট্রেনিং ইন্সটিটিউটের  (NPTI) ডিরেক্টর অতিশ বন্দ্যোপাধ্যায় জানান, দুর্গাপুর এনপিটিআই ২০০২ সাল থেকে সাফল্যের সঙ্গে বি-টেক কোর্স করাচ্ছে ৷ পড়ুয়াদের দাবি তিনি এনপিটিআইয়ের ডিজিকে জানাবেন ।

First published: 12:07:03 PM Apr 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर