Street Dogs: পথকুকুরদের রক্তদান, প্রাণে বাঁচল পথকুকুররাই! নজির গড়ল বাংলা

অসাধ্যসাধন!

Street Dogs: পশ্চিমবঙ্গে প্রথম কোন পথ কুকুরের শরীরে রক্ত দেওয়া হল রক্ত দাতার মাধ্যমে। দুটি অসুস্থ পথ কুকুরের শরীরে রক্ত দেওয়া হল।

  • Share this:

#বীরভূম: পশ্চিমবঙ্গে প্রথম কোন পথ কুকুরের শরীরে রক্ত দেওয়া হল রক্ত দাতার মাধ্যমে। দুটি অসুস্থ পথ কুকুরের শরীরে রক্ত দেওয়া হল অন্য দুই পথ কুকুরের শরীর থেকে রক্ত নিয়ে , পুনে থেকে নিয়ে আসা প্রাণীদের জন্য রক্ত সংগ্রহের বিশেষ ব্যাগের মাধ্যমে। বীরভূমের সিউড়ি সরকারি প্রাণী হাসপাতালে সারারাত ধরে চলল এই অসাধ্য সাধন।

বীরভূমের স্বেচ্ছাসেবী সংস্থা সিউড়ি নির্বাকন্নের ব্যবস্থাপনায় বীরভূমের সিউড়ি প্রাণী হাসপাতালের ডাক্তার সৌরভ কুমার করলেন এই অসাধ্য সাধন। কয়েকদিন আগে সিউড়ি নির্বাকন্নের কাছে সাঁইথিয়া ও রামপুরহাট থেকে দুটি পথ কুকুর চিকিৎসার জন্য আসে। একজন ক্যানসার আক্রান্ত , অন্যজনের শরীর ছিল বড় টিউমার। অপারেশনের পর দেখা যায় রক্ত কম তাদের শরীরে , টেস্টের পর জানা যায় হিমোগ্লোবিন স্বাভাবিকের থেকেও কম। সিউড়ি প্রাণী হাসপাতালের ডাক্তার  সৌরভ কুমার রক্ত দেওয়ার সিদ্ধান্ত নেন ওই দুই সারমেয়কে। কিন্তু সমস্য দেখা দেয় রক্ত সংগ্রহের ব্যাগ নিয়ে , তখন প্রাণীদের জন্য রক্ত সংগ্রহের বিশেষ ব্যাগ অনলাইনে আনানো হয় পুনে থেকে। ব্যাগ আসতেই রাতেই তৎপরতা শুরু হয়।

আরও পড়ুন: সশরীরে নেই, 'বড়দার ছায়া' সঙ্গী করেই ভবানীপুরের যুদ্ধে প্রিয়াঙ্কা টিবরেওয়াল!

আগে থেকে ঠিক করে রাখা ছয় রক্তদাতা কুকুরকে আনা হয়। রক্তের ক্রশ ম্যাচিং করে দেখা যায় দুই সারমেয়র শরীরের রক্ত নেওয়া যাবে। কাজ শুরু হয় এরপরই। এক জনের শরীর থেকে রক্ত নিয়ে ভরা হয় বিশেষ রক্ত সংগ্রহের ব্যাগে , তারপর তা দেওয়া হয় গ্রহিতাকে। এই ভাবেই দুই রক্তদাতার থেকে রক্ত নিয়ে দেওয়া হয় দুই অসুস্থকে।

রাত জেগে প্রাণী হাসপাতালের চিকিৎসক , কর্মী , সিউড়ি নির্বাকন্নের সদস্যরা করলেন এই অসাধ্য সাধন। নজির সৃষ্টি হল পশ্চিমবঙ্গের বুকে। রক্তদাতা ও গ্রহিতারা ভালো রয়েছে সবাই। নির্বাকন্ন সেচ্ছাসেবী সংস্থার পক্ষে অপর্ণা দাস জানিয়েছেন, একটি মাইলস্টোন তৈরি হল, এই ভাবে চললে বহু অবলার প্রাণ বাঁচবে। সিউড়ি প্রানী হাসপাতালের ডাক্তার সৌরভ কুমার জানিয়েছেন, ব্লাড ব্যাগের সমস্যা ছিল বলে একটু দেরি হল। কিন্তু অসাধ্য সাধন হয়েছে।

Published by:Suman Biswas
First published: