• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • STATE GOVT TOOK AN INITIATIVE TO SAVE HISTORY OF CHANDRAKETUGARH NEW MUSEUM WILL BE STARTED AT DEGANGA

#EgiyeBangla: চন্দ্রকেতুগড়ের ইতিহাস সংরক্ষণ ! রাজ্যের উদ্যোগে তৈরি হচ্ছে নয়া মিউজিয়াম

News 18 Bangla

  • Share this:

    #দেগঙ্গা: ইট-কাঠ-পাথরের মাঝে ইতিহাস ফিস ফিস কথা কয়। হ্যাঁ ঠিকই, বাংলার মাটি আঁকড়ে এখনও রয়েছে ইতিহাসের গন্ধ। সেই ইতিহাসকেই তুলে আনতে চলছে রাজ্যের পর্যটন দফতর। উত্তর চব্বিশ পরগনার দেগঙ্গায় তৈরি হচ্ছে এক আধুনিক মিউজিয়াম। সেই সংগ্রহশালায় যত্ন করে সাজানো থাকবে চন্দ্রকেতু গড়ের প্রাচীন দলিল।

    বেড়াচাঁপা। কলকাতা থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরত্ব। বাংলার ইতিহাসের এক প্রাচীন জনপদ। এখােনই চন্দ্রকেতুগড়। কথিত আছে, চন্দ্রকেতু নামে এক রাজার গড় অর্থাৎ দুর্গ ছিল বলেই জায়গার নাম চন্দ্রকেতুগড়। এখানকার দর্শনীয় জায়গা হল খনা মিহিরের ঢিবি।

    - খ্রিস্টপূর্ব চতুর্থ শতকের মৌর্য, গুপ্ত, কুষাণ যুগের নিদর্শন পাওয়া গিয়েছে

    - অনুমান, পেরিপ্লাস এবং টলেমি বর্ণিত 'গঙ্গারিডি'-ই বর্তমানের চন্দ্রকেতুগড়

    - বঙ্গদেশের প্রসিদ্ধ মসলিন কাপড় এখানকার বন্দর থেকে পশ্চিমে রফতানি হত

    - প্রত্নস্থলের মূল জায়গা থেকে ৫টি আলাদা কালচারাল লেয়ারের সন্ধান

    - মাটি খুঁড়ে পাওয়া গিয়েছে পোড়ামাটির সামগ্রী, মুদ্রা, হাড়, হাতির দাঁতের বস্তু

    - কোনও কোনও মৃত্পাত্রের সঙ্গে মিল মহেঞ্জোদড়ো থেকে প্রাপ্ত নিদর্শনেরও

    স্থানীয় বাসিন্দা ও ইতিহাসবিদ দিলীপকুমার মৈত্যে ব্যক্তিগত উদ্যোগে প্রত্নতাত্ত্বিক সামগ্রী সংরক্ষণ করতেন। নিজের বাড়িতেই তৈরি করেছিলেন সংগ্রহশালা। বাম আমলে সরকারি সাহায্যের দাবি করলেও সাড়া মেলেনি। বর্তমান সরকারের আমলে শুরু হয়েছে সংগ্রহশালা তৈরির কাজ। দেগঙ্গায় পথসাথীর একাংশ নিয়ে তৈরি হচ্ছে চন্দ্রকেতুগড়ের সংগ্রহশালা। দিলীপকুমার মৈত্যে প্রয়াত হয়েছেন। তাঁর কাজ সরকারের হাতে তুলে দিয়েছেন ছেলে দীপন মৈত্যে।

    চন্দ্রকেতু গড়কে নিয়ে লেখা উঠে এসেছে সাহিত্যিক গৌর মিত্রের কলমেও। লেখকের আক্ষেপ ছিল, এতদিন পর্যটনস্থল হিসেবে বাংলায় কদর পায়নি এই ইতিহাসভূিম। তাঁর আশা, রাজ্য সরকারের উদ্যোগে এই মিউজিয়াম তৈরি হলে, চন্দ্রকেতুগড় যোগ্য মর্যাদা পাবে।

    প্রশাসনের আশা, কলকাতার খুব কাছে হওয়ায় পর্যটকদের ভিড়। পথসাথী মোটেলে মিলবে থাকার জায়গাও। তাই দূর থেকে আসা পর্যটকদেরও অসুবিধা হবে না। সরকারি উদ্যোগে এই সংগ্রহশালা ঘিরে পর্যটনে দিশা দেখাবে বাংলার একদা বন্দরনগরী চন্দ্রকেতু গড়।

    First published: