corona virus btn
corona virus btn
Loading

আদিবাসী মহিলারা এ বার হাতে পাবেন সস্তার সুতির শাড়ি, এলাকায় কাউন্টার খুলছে তন্তুজ

আদিবাসী মহিলারা এ বার হাতে পাবেন সস্তার সুতির শাড়ি, এলাকায় কাউন্টার খুলছে তন্তুজ

এই শাড়ি পিছু ৯৯ টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। এই শাড়ির দাম ১০৬ টাকা। তার সঙ্গে যুক্ত হবে জিএসটি।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: রাজ্যের আদিবাসী পুরুষ মহিলাদের সস্তায় কাপড় দেবে রাজ্য সরকার। এ জন্য আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে কাউন্টার খুলবে তন্তুজ। সেখান থেকে ভর্তুকিতে শাড়ি ও কাপড় কিনতে পারবেন আদিবাসী বাসিন্দারা। আদিবাসীদের হাতে সস্তায় শাড়ি তুলে দিতে এলাকায় এলাকায় কাউন্টার খোলার কথা ঘোষণা করলেন রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের মন্ত্রী স্বপন দেবনাথ। মঙ্গলবার বর্ধমান শহরের কোর্ট কম্পাউন্ডে হুল দিবস উপলক্ষে সিধু কানহুর মুর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানানোর পর এই ঘোষণা করেন তিনি।

মন্ত্রী স্বপন দেবনাথ জানান, পূর্ব বর্ধমান জেলায় আদিবাসী অধ্যুষিত এলাকায় প্রথম ধাপে চারটি কাউণ্টার খোলা হবে। এরপর গোটা রাজ্যেই এই কাউন্টার খোলা হবে। তিনি জানান, রাজ্য সরকারের অধীনস্থ সংস্থা তন্তুজের উদ্যোগে এই ধরণের সস্তার শাড়ি বিক্রির কাউন্টার আগেই খোলা হয়েছে। এ বার আদিবাসী এলাকায় এই কাউন্টার খোলা হবে।

ক্ষুদ্র ও কুটির শিল্প দফতর সূত্রে জানা গিয়েছে, আদিবাসী বাসিন্দাদের সস্তায় শাড়ি দিতে উদ্যোগী হন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তা বাস্তবায়িত করতে এই শাড়ি পিছু ৯৯  টাকা ভর্তুকি দিচ্ছে সরকার। এই শাড়ির দাম ১০৬ টাকা। তার সঙ্গে যুক্ত হবে জিএসটি।

আপাতত পূর্ব বর্ধমান জেলায় প্রথম এই কাউণ্টার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্ধমানের আউশগ্রাম, মেমারি, দক্ষিণ দামোদর এবং পূর্বস্থলী এলাকায় এই কাউণ্টার খোলা হচ্ছে। আস্তে আস্তে তা অন্যান্য জেলাতেও চালু হবে। তবে সবই হবে আদিবাসী এলাকায়। এরফলে আদিবাসী পুরুষ মহিলাদের শাড়ি কিনতে বাড়তি সময় ও অর্থ খরচ করে শহরে যেতে হবে না। ঘরের কাছেই পছন্দের শাড়ি সরকারি ভর্তুকি মূল্যে কিনতে পারবেন তাঁরা।

ইতিমধ্যেই আমফানে ক্ষতিগ্রস্ত তাঁত শিল্পীদের কাছ থেকে সরাসরি তাঁতের শাড়ি কেনা শুরু করেছে তন্তুজ। পুজোর বাজারের কথা মাথায় রেখেই সেই শাড়ি কেনার কাজ শুরু হয়েছে। তন্তুজ সরাসরি শাড়ি কেনায় সঠিক দাম পাচ্ছেন তাঁত শিল্পরা। সেইসঙ্গে এই পরিস্থিতিতে হাতে অর্থও আসছে তাঁদের। আদিবাসীদের সস্তায় শাড়ি দিতে তা তৈরি করাচ্ছে তন্তুজ।

Published by: Simli Raha
First published: June 30, 2020, 5:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर