Home /News /south-bengal /

১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সিঙ্গুরে জমি ফেরত শুরু

১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে সিঙ্গুরে জমি ফেরত শুরু

১০ দিনের মধ্যে সিঙ্গুরে চিহ্নিত হয়ে গেল কৃষকের জমি। আল নয়, রিবন দিয়ে এই জমি চিহ্নিতকরণ হল। ১৪ তারিখ সিঙ্গুর দিবসে এই চিহ্নিত

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #সিঙ্গুর: ১০ দিনের মধ্যে সিঙ্গুরে চিহ্নিত হয়ে গেল কৃষকের জমি। আল নয়, রিবন দিয়ে এই জমি চিহ্নিতকরণ হল। ১৪ তারিখ সিঙ্গুর দিবসে এই চিহ্নিত করা জমি আনুষ্ঠানিকভাবে ফেরত দেওয়া হবে। সুপ্রিম কোর্টের নির্দেশিত সময়ের বহু আগেই রাজ্য সরকার এই কাজ শুরু করে কৃষকের পাশে থাকারই বার্তা দিচ্ছে।

    রবিবারও চূড়ান্ত ব্যস্ততা সিঙ্গুরের জমি ও বিডিও অফিসে। কয়েকদিন ধরেই জমি পরিস্কার ও চাষযোগ্য করার কাজ চলছিল। রবিবার সকাল থেকেই শুরু হয় জমি চিহ্নিত করার কাজ। আলের মাটি বৃষ্টির জলে ধুয়ে যেতে থাকে। তাই রিবন দিয়ে আপাতত জমি চিহ্নিত করা হয়।

    রবিবারও খোলা ছিল সিঙ্গুর বিডিও অফিস। অনিচ্ছুক কৃষকদের আবেদন জমা নেওয়ার পর এখন তা পরীক্ষা করছেন আধিকারিকরা। ইতিমধ্যেই ৮৬০টি আবেদনপত্র জমা পড়েছে। তবে কিছু অনিচ্ছুক কৃষকদের জমির মালিকানার যথাযথ দলিল ও পরচা না থাকায় সমস্যা দেখা দিয়েছে। ক্ষতিপূরণের চেক তৈরির কাজও চলছে।

    মুখ্যমন্ত্রীর সভার আগেই সিঙ্গুরে চাষীদের ক্ষোভ মেটাতে তৎপর প্রশাসন। গতি বাড়ানো হয়েছে জমি ফেরানোর যাবতীয় কাজে। সেই কাজ তদারকি করতে শনিবার ফের সিঙ্গুর গেলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। ১৪ তারিখ সিঙ্গুর যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই মধ্যে নতুন করে শিল্পের সমর্থনে সুর চড়েছে সিঙ্গুরে। কৃষকদের নানা সুবিধা-অসুবিধা বিচার করে এখন সেই দিক সামাল দিতেই তৎপর প্রশাসন।

    বৃষ্টির জেরে গত কয়েকদিন জমি জরিপের কাজে ব্যাঘাত ঘটে। শনিবার আকাশ পরিষ্কার হতেই গতি বাড়ানো হয় কাজে। পাশাপাশি, জমি চিহ্নিতকরণের কাজ হচ্ছে বিডিও অফিসে। দ্রুত গতিতে চলছে অনিচ্ছুকদের ক্ষতিপূরণ মেটানোর কাজ। কাজের অগ্রগতি দেখে খুশি মন্ত্রী। বিডিও অফিসে পঞ্চায়েত প্রধানের সঙ্গে বৈঠক করেন ফিরহাদ হাকিম। অনিচ্ছুক কৃষকদের পাশাপাশি জমি আন্দোলনে নিহতদের পরিবারকেও সমস্ত ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

    এরই মধ্যে জমির বাড়তি দাম চেয়ে বসেছেন কৃষকদের একাংশ। এমনকি, মমতা বন্দ্যোপাধ্যায়ের সভার আগে, ১২ তারিখ তাঁরা কলকাতায় এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখাও করতে চান ৷

    First published:

    Tags: CM Mamata Banerjee, ETV Bangla News, Land, Land Acquisition Problem Of Singur, Singur, TMC

    পরবর্তী খবর