অবশেষে গঙ্গায় তলিয়ে গেল মালদহের প্রাথমিক স্কুল

Erosion

অবশেষে গঙ্গায় তলিয়ে গেল মালদহ প্রাথমিক স্কুল

  • Share this:

    #মালদহ: আশঙ্কাই সত্যি হল। ভাঙনের জেরে মালদহে গঙ্গাগর্ভে তলিয়ে গেল স্কুল। অগাস্টের মাঝামাঝি থেকে গঙ্গাভাঙন শুরু হয় বৈষ্ণবনগর-সহ গঙ্গা তীরবর্তী বিভিন্ন এলাকায়। ভাঙনের তীব্রতা দেখে ছুটি দিয়ে দেওয়া হয় ওই এলাকার অনুপনগর প্রাথমিক বিদ্যালয়ে। সেই ভয়ঙ্কর ছবি তুলে ধরে সংবাদমাধ্যম। স্কুল বাঁচাতে কাজ শুরু করে সেচ দফতর। কিন্তু, শেষরক্ষা হল না। আজ সকালে গঙ্গার গর্ভে তলিয়ে যায় স্কুলটি।

     নদীর জল বাড়তেই ক্রমে স্কুলের পাড়ের জমি চলে যাচ্ছিল ভাঙনের কবলে। এবার জল কমতেই রাতারাতি ভাঙন গ্রাস করল স্কুলটিকে। সেচ দফতরের ভাঙনরোধের কাজে শেষরক্ষা হল না। বানভাসিরা বাধ্য হয়ে চলে যাচ্ছেন অন্যত্র।

    দু-সপ্তাহ আগের ঘটনা। কয়েক হাত দূরত্বে ফুঁসছিল গঙ্গা। জল বাড়তেই ধীরে ধীরে নদীগর্ভে চলে যাচ্ছিল পাড়ের জমি। মালদহের বৈষ্ণবনগরের পার-অনুপনগর প্রাথমিক বিদ্যালয় ক্রমে চলে যাচ্ছিল ভাঙনের গ্রাসে। স্কুল ছুটি দিয়ে প্রয়োজনীয় নথি, দরজা জানলা সরিয়ে দেওয়া হয়েছিল । জল নামতেই ফের শুরু হয়েছে ভাঙন। প্রাথমিক স্কুলের দোতলা বাড়িটির একাধিক ক্লাসঘর-খেলার মাঠ সমস্তই চলে গিয়েছে গঙ্গার গর্ভে। খবর দেওয়া হয় প্রশাসনে।

    স্কুল বাঁচাতে বালির বস্তা-বোল্ডার ফেলে ভাঙনরোধের কাজ করেছিল সেচ দফতর। কিন্তু তা টিকল না। বানভাসি কয়েকটি পরিবারের নিরাপদ আশ্রয় ছিল স্কুলবাড়িটি। বাধ্য হয়েই অন্যত্র চলে যাচ্ছেন তাঁরা।

    First published: