Home /News /south-bengal /
এবার পাতালেও চলবে বাস !

এবার পাতালেও চলবে বাস !

খনিগর্ভে শ্রমিকদের সুবিধার্থে এই পরিষেবা চালুর উদ্যোগ নিয়েছে ECL কর্তৃপক্ষ।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #রানিগঞ্জ: এবার পাতালেও চলবে বাস। তবে সাধারণ মানুষের জন্য নয়। খনিগর্ভে শ্রমিকদের সুবিধার্থে এই পরিষেবা চালুর উদ্যোগ নিয়েছে ECL কর্তৃপক্ষ। রানিগঞ্জের ঝাঁঝরা খনিতে চালু হবে এই পরিষেবা। নাম ম্যান রাইডিং ডিপ রানার।

    ভারতে প্রথম পাতাল রেল চালু করে নজির গড়েছিল পশ্চিমবঙ্গ। এবার পাতালে বাসও চলবে এরাজ্যে। রানিগঞ্জে ECL-এর ঝাঁঝরা খনির শ্রমিকদের জন্য চালু করা হবে এই অভিনব যান। বর্তমানে লিফটে করে ভূগর্ভে নামতে হয়ে শ্রমিকদের। এরপর এক খনি থেকে অন্য খনি যেতে দীর্ঘ পথ হাঁটতে হয় তাঁদের। সে কারণেই এই অভিনব উদ্যোগ ECL-এর। বর্তমানে রোপওয়ে সিস্টেমে খনিতে নামেন শ্রমিকরা। ভবিষ্যতে বাসে করে অনেক কম সময়ের মধ্যে শ্রমিকরা ভূগর্ভে পৌঁছে যাবেন। তুলনায় অনেকটা নিরাপদেও থাকবেন তাঁরা।

    ডিজেল চালিত এই বাসের উচ্চতা ৬ ফুটের বেশি হবে না। ৪০জন শ্রমিক একসঙ্গে এই বাসে চড়তে পারবেন। গোটা প্রকল্পের জন্য খরচ হবে একশো নব্বই কোটি টাকা। পাতালে বাস পরিষেবা চালু হলে, তাঁদের সুবিধার পাশাপাশি বাড়বে উৎপাদনও। বলছেন শ্রমিকরা।

    তবে সাধারণ মানুষের আক্ষেপের কোনও কারণ দেখছে না ECL কর্তৃপক্ষ। তাঁদের আশ্বাস পুরোদমে খনি পর্যটন চালু হলে, বাসে করেই পাতালে নামার সুযোগ পাবে জনসাধারণ।

    First published:

    Tags: Bus For Mine Workers, ECL, Raniganj, Raniganj Mine, রাণীগঞ্জ কয়লা খনি

    পরবর্তী খবর