Home /News /south-bengal /

জমি ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু সিঙ্গুরে

জমি ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু সিঙ্গুরে

সুপ্রিম কোর্টের রায়ে সিঙ্গুরে কৃষকদের জমি ফেরাতে তৎপর রাজ্য সরকার। হুগলির জেলাশাসক ও পুলিশ সুপারের তদারকিতে শুরু হল জমি জরিপের প্রাথমিক কাজ।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #সিঙ্গুর: সুপ্রিম কোর্টের রায়ে সিঙ্গুরে কৃষকদের জমি ফেরাতে তৎপর রাজ্য সরকার। হুগলির জেলাশাসক ও পুলিশ সুপারের তদারকিতে শুরু হল জমি জরিপের প্রাথমিক কাজ।

    কৃষি, ভূমি ও ভূমি-রাজস্ব, শিল্প ও বিদ্যুৎ দফতর ছাড়াও কাজে লাগানো হয়েছে কলকাতা পুরসভার সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের আধিকারিকদের।

    মুখ্যমন্ত্রীর ঘোষণা মতই শুক্রবার সকাল থেকেই শুরু হল সিঙ্গুরে কৃষকদের জমি ফেরানোর প্রাথমিক প্রক্রিয়া। সকাল আটটা থেকে শুরু হয় জমি জরিপের প্রাথমিক কাজ।

    আরও পড়ুন

    বাম আমলে সিঙ্গুর জমি অধিগ্রহণ অবৈধ, জানাল সুপ্রিম কোর্ট

    সিংহেরভেড়ি মৌজা থেকে শুরু করা হয় জমি জরিপ। হুগলির জেলাশাসক সঞ্জয় বনশল ও পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠির নেতৃত্বে চলছে কাজ। বছর দশেক ধরে পড়ে থাকায় গোটা জমির অধিকাংশ এলাকা ঘন আগাছায় ছেয়ে গিয়েছে। এছাড়াও মূল কারখানার এলাকায় কংক্রিটে নির্মাণ ও শেড রয়েছে।

    আরও পড়ুন

    ‘সিঙ্গুর’ বামেদের ঐতিহাসিক আত্মহত্যা

    জমি পরিষ্কারের পর প্লটিংয়ের কাজ শুরু হবে। তাই আপাতত পুরনো ম্যাপ দেখেই কাজ শুরু হয়েছে। ডেমোগ্রাফির জন্য ব্যবহার করা হচ্ছে ড্রোন । কাজ কেমন চলছে তা দেখতে এদিন প্রকল্প এলাকায় যান আইনমন্ত্রী মলয় ঘটক।

    জমি পরিষ্কারের কাজ শুরু হতেই সকাল থেকেই জমি ফেরতের দাবিতে লড়াই করে আসা আন্দোলনকারীরা প্রকল্প এলাকার মূল গেটে ভিড় জমান ।

    আরও পড়ুন

    সিঙ্গুরে কি সরকারি ক্ষমতার অপপ্রয়োগ হয়েছিল? রায়ের পর উঠল প্রশ্ন

    দশ বছরের অপেক্ষার পর মিলেছে জমির অধিকার। যে তৎপরতায় কাজ শুরু হয়েছে তাতে দ্রুত জমি চাষযোগ্য হয়ে উঠবে আশাবাদী সিঙ্গুরবাসী।

    অনিচ্ছুক কৃষকদের দাবিকে স্বীকৃতি দিয়ে বুধবার বাম আমলে সিঙ্গুরের জমি অধিগ্রহণকে অবৈধ বলে রায় দিল সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। বুধবার বিচারপতি অরুণ কুমার মিশ্র ও গোপাল গৌড়ার ডিভিশন বেঞ্চ জানায়, সিঙ্গুরে জমি অধিগ্রহণ জনস্বার্থে হয়নি। তা কেবল বেসরকারি সংস্থার জন্যই হয়েছিল। রাজ্য সরকার এভাবে বেসরকারি সংস্থার জন্য জমি অধিগ্রহণ করতে পারে না বলেও জানিয়েছেন বিচারপতিরা।

    আরও পড়ুন

    ১২ সপ্তাহের মধ্যে সিঙ্গুরের অধিগৃহীত জমি চাষযোগ্য করে ফেরত দেবে সরকার, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

    সেকারণেই জমি অধিগ্রহণ অবৈধ বলেই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। যাদের জমি চাষের অযোগ্য হয়ে গিয়েছে, তাদের পাশের মৌজা থেকে জমি দেওয়া কিনা তা দেখার জন্যও রাজ্যকে বলেছে সুপ্রিম কোর্ট। রাজ্যকে জমির দখল নিয়ে আগামী ১২ সপ্তাহের মধ্যে জমি কৃষকদের ফেরানোর নির্দেশ দেওয়া হল রাজ্য সরকারকে ৷

    First published:

    Tags: CM Mamata Banerjee, Singur Acquised Land Survey Process, Singur Land Acquisition, Singur Land Case Verdict, Singur Land Survey, সিঙ্গুর জমি মামলা, সিঙ্গুরের জমি ফেরত

    পরবর্তী খবর