৩ বছর পরে হচ্ছে কাজ, মুখ্যমন্ত্রী আসার আগে সোনাঝুরির বাঁশের তৈরি ছাতা সারানো চলছে জোরকদমে

রাতারাতি চলছে কাজ৷

রাতারাতি চলছে কাজ৷

  • Share this:

    #বোলপুর: ২০১৭ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার নির্দেশ দেওয়ার পরই সোনাঝুরি হাট বাঁশের তৈরি বেশ কিছু অস্থায়ী ছাতা নির্মাণ করা হয়। পাশাপাশি তারই নির্দেশমতো অস্থায়ী টয়লেট নির্মাণ করেন বীরভূম এর প্রশাসনের কর্তারা। এক বছরের মধ্যেই সেই সমস্ত বাঁশের তৈরি ছাতা একেবারেই ভেঙে পড়েছিল, নজর ছিল না প্রশাসনের। দীর্ঘদিন ধরে যারা ওই এলাকায় ব্যবসা করেন বা পর্যটকেরা ঘুরতে আসেন। তাদের দাবি ছিল ওই ছাতা গুলিকে নতুন রূপে নির্মাণ করার জন্য। আর অস্থায়ী টয়লেট গুলিকে নতুন করে বানানোর জন্য। কিন্তু তা আর হয়ে ওঠেনি।

    তিন বছর পর ফের হুঁশ ফিরল প্রশাসনের। ফের তৈরি করা হচ্ছে অস্থায়ী ছাতা গুলিকে বাঁশ দিয়ে। অনেকে বলছেন, তিনদিনের বোলপুর সফরে আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৮ তারিখে রয়েছে তার প্রশাসনিক বৈঠক, ২৯ তারিখের রয়েছে তার বোলপুরের পদযাত্রা, এবং ৩০ তারিখে তিনি কঙ্কালীতলা বা ফুল্লরা তলায় পুজো দিয়ে কলকাতার উদ্দেশ্যে ফিরে যাবেন। যদি মুখ্যমন্ত্রী এই সমস্ত কিছুর মধ্যে সোনাঝুরি হাটে আসেন, তাহলে তার নির্দেশ মত যে ছাতা গুলিকে তৈরি করা হয়েছিল তা দেখে ক্ষোভ প্রকাশ করতে পারেন। কারণ সমস্ত ছাতা গুলি ভগ্নদশায় পড়েছিল। তাইফের প্রশাসনের কর্তারা নতুন করে ছাতা গুলিকে নির্মাণ করছে যাতে মুখ্যমন্ত্রী তাদেরকে কোনভাবে দোষারোপ করতে না পারে। একদম তড়িঘড়ি ভাবেই এই ছাতা গুলিকে নির্মাণ করা হচ্ছে।মুখ্যমন্ত্রী শান্তিনিকেতনে এসে বারবার বলেছেন তিনি পশ্চিমবঙ্গ কে সাজিয়ে তুলবেন।তার অন্যথা নয় সরাসরি ও তার ইচ্ছামত সাজানো হলেও প্রশাসনের উদাসীনতায় তা ভেঙে পড়েছিল।

    হাটের একজন ব্যবসায়ী মোহাম্মদ কাউসার জানিয়েছেন তারা বারবার প্রশাসনকে বলেছিল ছাতা গুলিকে পুনরায় নির্মাণ করার জন্য সেই ছাতা গুলি আবার পুনরায় নির্মাণ করা হচ্ছে তাতে তারা খুশি,কিন্তু এই ছাতা গুলি যেন আবারো পুনরায় বেহাল হয়ে না পড়ে তার লক্ষ্য রাখতে হবে প্রশাসনকে। আমরা চাই সরাসরি তার নিজের রুপে থাকুক সাজানো গোছানো হয়ে থাকুক। প্রশাসনের এক কর্তা নাম প্রকাশে অনিচ্ছুক তিনি জানিয়েছেন মুখ্যমন্ত্রী আসছে বলে নয় সোনাঝুরি হাট কে পুনরায় নতুন রূপে ফেরানোর জন্য তারা ছাতা গুলিকে পুনরায় নির্মাণ করছে।বছর বছর তারা এই ছাতা গুলিকে মেনটেনেন্স করবে বলেও জানিয়েছেন প্রশাসনের ওই কর্তা।

    Indrajit Ruj

    Published by:Debalina Datta
    First published: