শুধু শহর নয়, বাংলার গ্রামাঞ্চলেও মারণ আকার নিয়েছে স্মার্টফোনের নেশা

শুধু শহর নয়, বাংলার গ্রামাঞ্চলেও মারণ আকার নিয়েছে স্মার্টফোনের নেশা
Representational Image
  • Share this:

#পুরুলিয়া: হাতে হাতে স্মার্ট ফোন। । স্ক্রিনে আটকে চোখ। গেম থেকে গান । সিনেমা থেকে অ্যাডাল্ট সাইট। পড়া ভুলে এখন মোবাইলে মজে পুরুলিয়ার জঙ্গলমহল। মাঠেঘাটে খেলা, গাছে চড়া শিকেয়। স্মার্ট ফোন কাড়ছে শৈশব।

এ ছবি শহরের। ফিচার্ড ফোন থেকে আজ আলাদা করা মুশকিল শহুরে শিশু, কিশোরদের। বয়স তিন-চার-ই হোক। বা দশ-বারো। প্রযুক্তির ক্ষেত্রে হালের শিশুরা বড়দের চেয়ে আজ অনেক বেশি পারদর্শী।

একই ছবি গ্রামেও। হাতে হাতে মোবাইলে বদলাচ্ছে গ্রামবাংলা। শান্ত পরিবেশে বড় হয়ে ওঠার পথ আটকে দাঁড়িয়ে প্রযুক্তি। মাঠেঘাটে খেলাধুলো, গাছে চড়া, পুকুরে সাঁতার। সবকিছুর থেকে মন সরছে জঙ্গলমহলের কিশোর, কিশোরীদের। রাত জেগে নেট ঘাঁটা। ক্লাসে শিক্ষকের পড়ানোর ফাঁকেই মুঠো ফোনের স্ক্রিনে চোখ। অবসরে বন্ধুদের সঙ্গে নির্ভেজাল আড্ডাতেও আজ বেসুরে বাজছে স্মার্ট ফোন।

আরও পড়ুন

 হাজার হাজার শিক্ষকের স্বস্তি, প্রাথমিক টেট ২০১২ বেআইনি নয়, জানাল হাইকোর্ট

গান থেকে সিনেমা। গেম থেকে অ্যাডাল্ট সাইট। বাদ যাচ্ছে না কিছুই। প্রযুক্তির হাত ধরে সবই আজ নাগালে। নেটে তথ্য জানার আগ্রহ কম। যত আগ্রহ বিনোদনেই। তার কু-প্রভাব পড়ছে শিশুমনে। উদ্বিগ্ন শিক্ষক, শিক্ষিকারা।

মোবাইল আসক্তিতে কিশোর-কিশোরীরা আজ অনেক বেশি হঠকারী। হোয়াটসঅ্যাপে লাইভ আত্মহত্যার সাম্প্রতিক নানা ঘটনাই তার প্রমাণ। বাড়িতে বকুনি, মারধরে এর সমাধান নেই। তাহলে সমাধান কিসে ? উত্তরটা অজানাই।

First published: 01:49:46 PM Jul 26, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर